বহুল প্রতীক্ষিত শ্রম আইন কার্যকর হয়েছে সৌদি আরবে

0
92

আব্দুল্লাহ আল মামুন, সৌদি আরব থেকে: দীর্ঘ ৭০ বছরের কাফালা প্রথা বাতিল সহ আরও নানাবিধ সংস্কার করে আলোচিত সৌদি আরবের শ্রম আইন গতকাল ১৪ ই মার্চ থেকে কার্যকর হয়েছে। সৌদি আরব ও আন্তর্জাতিক আইন এর সাথে সামঞ্জস্য রেখে বেশকিছু পরিবর্তনের মাধ্যমে আইনটি কার্যকর হয়েছে। এই আইনটি চালু হওয়ায় দীর্ঘ ৭০ বছর থেকে সৌদি আরবে যে কাপালা পদ্ধতি ছিল তা বিলুপ্ত করা হয়েছে। যার কারণে লক্ষ লক্ষ শ্রমিকরা উপকৃত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিশেষজ্ঞরা। কারণ কাপালা প্রথা থাকায় কোন শ্রমিক তার মালিকের অনুমতি ছাড়া অন্য কোথাও কাজের অনুমতি ছিল না।

এখন থেকে শ্রমিকরা চুক্তিভিত্তিক নিয়োগের মাধ্যমে কাজ করতে পারবে এবং নিয়োগকর্তার অনুমতি ছাড়াই চুক্তি শেষে অন্য যেকোনো জায়গায় কাজ করতে পারবে। এছাড়াও ছুটিতে দেশে আসা এবং একেবারে সৌদি আরব থেকে এক্সিট হয়ে আসলেও মালিকের অনুমতির প্রয়োজন হবে না। সরকারি “আবশির অ্যাপসের” মাধ্যমে যেকোনো শ্রমিক আবেদন করলে অটোমেটিক তার ছুটির আবেদন কার্যকর হবে। তবে অবশ্যই তাকে নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হবে।

কোন কোন ক্ষেত্রে একজন শ্রমিক তার নিয়োগকর্তার অনুমতি ছাড়াই অন্য জায়গায় কাজ করতে পারবে তা বিস্তারিতভাবে সৌদি মানব সম্পদ মন্ত্রণালয় একটি গাইডলাইন দিয়েছেন। সেই অনুযায়ী শ্রমিকরা যদি কাজ করে তাহলে আগামীতে কোন শ্রমিকের আর কোন সমস্যা হওয়ার সম্ভাবনা নেই। সৌদি শ্রম মন্ত্রণালয় জানিয়েছে নতুন আইনটি পাস হওয়ায় মালিক-শ্রমিকের মধ্যে সম্পর্ক উন্নয়ন হবে। কোন শ্রমিক বৈষম্যের স্বীকার হবেন না। নিয়োগকর্তা চাইলে কোনো শ্রমিককে কাজ থেকে বিতাড়িত করতে পারবেন না এবং আটকে রাখতে পারবেন না। মালিক-শ্রমিকের মধ্যে যে চুক্তিটি হবে সেটাই হবে মূল প্ল্যাটফর্ম। একজন শ্রমিক কিভাবে তা নিয়োগকর্তার সাথে কাজ করবে কতদিন করবে সবকিছু ওই ডিজিটাল চুক্তিনামায় উল্লেখ করতে হবে। যা অনলাইনের মাধ্যমে নিয়োগকর্তা শ্রমিক এবং মানব সম্পদ মন্ত্রণালয় দেখতে পারবেন। আর ওই চুক্তিনামা যদি শ্রমিকের মন মত হয় তাহলেই কেবল সেটি কার্যকর হবে।

তবে নির্দিষ্ট পাঁচটি পেশার প্রবাসীরা নতুন আইনটির সুযোগ গ্রহণ করতে পারবেন না। তারা হচ্ছে গৃহকর্মী, কৃষক, দারোয়ান, হাউজ ড্রাইভার ও মালি। এসকল কর্মীরা আগের আইনে এই দেশে থাকতে হবে তাদের বিষয়ে কোনো ধরনের পরিবর্তন আসবে না।