খুলনায় মশার উপদ্রব বৃদ্ধিতে অতীষ্ট নগরবাসী

0
102

আহছানুল আমীন জর্জ, খুলনা : খুলনায় মশার উপদ্রব বৃদ্ধি পাওয়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।
আগে মশার উপদ্রব রাতে থাকলেও এখন দিনের বেলাতেও মশার যন্ত্রণায় অতীষ্ট হয়ে উঠেছে নগরবাসী। ঘরে বাইরে, বাসা বাড়িতে এমন কি অফিস-আদালতেও মশার হাত থেকে রেহাই পাওয়া যাচ্ছে না । পাড়া বা মহল্লাতে ফগার মেশিন হাতে আগে সিটি কর্পেোরেশনের লোকদের দেখা গেলেও এখন তারা মশা নিধন অভিযান কমিয়ে দিয়েছে, এমনটাই অভিযোগ নগরবাসীর।

খুলনা মহানগরীর পূর্ব বানিয়াখামার এলাকার বাসিন্দা সীমা খান বলেন, মশার যন্ত্রণায় ঘরের দরজা জানালাও খোলা যায় না। এখন তো পরিস্থিতি এমন যে, দিনের বেলাও মশারি টানিয়ে ঘুমাতে হয়। আমাদের এলাকার ড্রেনটা উন্মুক্ত, মাঝে মাঝে সিটি কর্পোরেশন থেকে আগে লোক এসে স্প্রে ছিটাতো। এখন আর তাদের দেখা পাওয়া যায় না।

দৌলতপুর পাবলা ৬ নং ওয়ার্ডের বাসিন্দা শরীফুল ইসলাম বলেন, “গত কয়েকদিনে মশার উপদ্রব অনেক বেড়েছে। রাতে তো মনে হয় মশা আরো কয়েকগুন বেড়ে যায়। মশার যন্ত্রণায় যে কয়েল জ্বালাবো তারও উপায় নেই। আমার মেয়ের শ্বাসকষ্টের সমস্যা আছে, কয়েল এর গন্ধ সহ্য করতে পারে না।” খালিশপুর হাউজিং এস্টেট এলাকার এইচ এস সি পরীক্ষার্থী শারমিন স্বর্ণা বলেন, মশার উৎপাত বৃদ্ধি পাওয়ায় আমাদের লেখাপড়ার ব্যাঘাত ঘটছে।

খুলনা মহানগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সংস্কারের জন্য ড্রেনের ঢাকনা সরিয়ে রাখা এবং ড্রেনের বর্জ্য বিক্ষিপ্তভাবে ফেলে রাখা হয়েছে। এতে মশার প্রজনন বেড়ে গেছে বলে মনে করছেন নগরবাসী। ফলে দিনে রাতে মশার যন্ত্রণা থেকে মুক্তি মিলছে না কারোরই ।

প্রসঙ্গত, গত ৪ মার্চ খুলনা নগর ভবনে অনুষ্ঠিত এক সভায় মশক নিধন কার্যক্রম গতিশীল করার জন্য অতিরিক্ত ফগার মেশিন ও হ্যান্ড স্প্রে ক্রয়, পানি নিস্কাশনের খালসমূহের প্রতিবন্ধকতা অপসারণ এবং মহানগরীকে দু’টি জোনে বিভক্ত করে মাসব্যাপী পরিস্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করার সিদ্ধান্ত গৃহীত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন সিটি মেয়র তালুকদার আব্দুল আব্দুল খালেক।