শেষ সময়ে নেতানিয়াহুর আমিরাত সফর বাতিল

0
138

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু তার আরব আমিরাত সফর বাতিল করেছেন। জর্দানের সঙ্গে আকাশসীমা অতিক্রম করা নিয়ে দ্বন্দ্বের জের ধরে তিনি ঐতিহাসিক এই সফর বাতিল করেছেন। আলজাজিরা।

ইসরাইলের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংযুক্ত আরব আমিরাত সফরের কথা ছিল। কিন্তু জর্দানের আকাশসীমায় ফ্লাইট জটিতলতার কারণে এই সফর স্থগিত করা হয়েছে। বিবৃতিতে নতুন সফরের তারিখ উল্লেখ করা হয়নি।

এ প্রসঙ্গে জর্দানের পক্ষ থেকে কোনো মন্তব্য না এলেও দেশটিতে কাজ করে যাওয়া ইসরাইলী দূত ওদেদ এরান বলেন, জর্ডান এবং ইসরাইলের মধ্যে সর্বশেষ বিবাদ সাম্প্রতিক বছরগুলোর মধ্যে গভীর সম্পর্ক অবনতির বহিপ্রকাশ।

তার ভাষ্য, আসল সমস্যা হলো ইসরাইলের প্রধানমন্ত্রী এবং জর্দানের বাদশার মধ্যে কোনো সংলাপ না হওয়া। এই দুই নেতা কমপক্ষে তিন বছর যাবত কোনো সাক্ষাত করেননি কিংবা কথা বলেননি। এছাড়া গত বছর পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের কারণে ইসরাইলের প্রতি জর্দানের আস্থাহীনতা তৈরি হয়েছে।

এর আগে বুধবার ইসরাইলের গণমাধ্যম নেতানিয়াহুর আমিরাত সফর নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। আমিরাতে নেতানিয়াহুর দুবাইয়ের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহয়ানের সঙ্গে সাক্ষাতের কথা ছিল।

বিশ্লেষকরা আগামী ২৩ মার্চ ইসরাইলের নির্বাচন সামনে রেখে নেতানিয়াহুর আমিরাত সফরকে কূটনৈতিক সফলতা হিসেবে উল্লেখ করেছিলেন। যদিও সংযুক্ত আরব আমিরাতের পক্ষ থেকে নেতানিয়াহুর সফরে বিষয় নিশ্চিত করা হয়নি।