মশা নিধন কার্যক্রম মনিটরিং করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ : আতিক

0
83

ঢাকা উত্তর সিটি করপোরশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, মশা নিধন কার্যক্রম মনিটরিং করাটা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ জন্য রমজানের পর থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে মশক নিধন কর্মীদের হাজিরা নিশ্চিত করা হবে। এছাড়া আধুনিক ইন্টারনেট অব থিংসের (আইওটি) মতো তথ্য-যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করা হবে।

বৃহস্পতিবার (১১ মার্চ) বিকেলে গুলশান বাড্ডা লিংক রোডের গুদারাঘাটে চলমান মশক নিধন কার্যক্রম পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, ‘লেকের কিনারে মশা ডিম পাড়ে। আজকে আমরা বিশেষ গুরুত্ব দিয়েছি লেকের কিনারে যাতে লার্ভিসাইড প্রয়োগ করা হয়। পানির প্রবাহ ঠিক থাকলে সে পানিতে লার্ভা জন্মায় না। গুলশান, বারিধারা, বনানী, লেকে আগে প্রচুর কচুরিপানা ছিল, এগুলো আমরা পরিষ্কার করেছি। এই লেকগুলো সিটি করপোরেশনকে দিয়ে দেয়ার জন্য বলেছি। এগুলো আমাদেরকে দিলে এগুলোর দেখভাল করতে পারি। লেকগুলোকে কচুরিপানামুক্ত দৃষ্টিনন্দন কিন্তু আমরাই করেছি। এখানে আবর্জনার পাহাড় ছিল।’

গুদারাঘাটে মশক নিধন কার্যক্রম পরিদর্শনকালে মেয়র দেখেন, ফুটপাত দখল করে দুটি হোটেল ব্যবসা করছে। ফুটপাত থেকে এসব অবৈধ স্থাপনা তাৎক্ষণিকভাবে অপসারণ করার নির্দেশ দেন তিনি।

কিউলেক্স মশা নিয়ন্ত্রণে গত ৮ মার্চ শুরু হওয়া ডিএনসিসির অঞ্চলভিত্তিক সমন্বিত অভিযান (ক্রাশ প্রোগ্রাম) বৃহস্পতিবার চতুর্থ দিনে অব্যাহত ছিল। গুদারাঘাট এলাকা পরিদর্শন শেষে মেয়র বনানী ১ নম্বর রোডে ন্যাম ভিলেজের পেছনে চেয়ারম্যান বাড়ি লেক পরিদর্শন করেন। মেয়র আতিক বিকেল ৫টায় গুলশান ৫৫ নম্বর সড়কে মশক নিধন অভিযান পরিদর্শন করেন। আগামী ১৬ মার্চ পর্যন্ত এই অভিযান চলবে।

অভিযানে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়েদুর রহমান, ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মাসুম গনি তাপস উপস্থিত ছিলেন।