শাহজালাল বিমানবন্দরে বাঘের হাড় সহ চীনা নাগরিক গ্রেফতার

0
75

এস,এম,মনির হোসেন জীবন : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বহির্গমন টার্মিনালে বাঘের চার পিস হাড় ও বৈদেশিক মুদ্রাসহ এক চীনা নাগরিককে গ্রেফতার করেছে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। আটক ওই চীনা নাগরিকের নাম শু শাংজিংর ।

বুধবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বহির্গমন টার্মিনালের ৬ নম্বর গেটের পাশ থেকে তাকে বাঘের হাড় ও বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্টের বৈদেশিক মুদ্রাসহ এপিবিএন পুলিশ তাকে আটক করে।

এ ঘটনায় জিঞ্জাসাবাদের পর বিমানবন্দর থানায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলা দায়ের করা হয়েছে। এছাড়া ধৃত চীনা নাগরিককে বিমানবন্দর থানায় সোপর্দ করা হয়েছে।

বিমানবন্দর আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো: আলমগীর হোসেন শিমুল আজ বৃহস্পতিবার এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বুধবার দিবাগত রাত ১১টার দিকে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বহির্গমন টার্মিনালের ৬ নম্বর গেটের পাশে শু শাংজিংর নামে একজন চীনা নাগরিকের চলাফেরা ও গতিবিধি সন্দেহজনক হলে তাকে অনুসরণ করে বিমানবন্দর আর্মড পুলিশ। পরবর্তীতে আর্মড পুলিশের অফিসে নিয়ে এসে জিজ্ঞাসাবাদ করা হয়। এক পর্যায়ে তল্লাশি করা হলে টি ব্যাগের দুটি প্যাকেট জোড়া দিয়ে তার ভেতরে টি ব্যাগের সঙ্গে ফয়েল পেপারে মোড়ানো ছিল বাঘের হাড়গুলো।পরে চীনা নাগরিকের কাছ থেকে চারটি হাড় উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে ধৃত চীনা নাগরিক শু শাংজিংর পুলিশকে জানান, এগুলো বাঘের হাড়। তিনি মনসুর আলী নামের এক ব্যক্তির মাধ্যমে এ হাড়গুলো সংগ্রহ করেছেন চীনে নিয়ে যাওয়ার জন্য। এসময় তার কাছ থেকে বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্টের মুদ্রা পাওয়া গেছে।

আলমগীর হোসেন শিমুল আরও জানান, চিকিৎসাবিজ্ঞানের কাজে ব্যবহারের জন্য এসব হাড় পাচার করে চীনের গুয়াঞ্জু নিয়ে যাওয়ার জন্য চেষ্টা করা হচ্ছিল। এ ঘটনায় ধৃত চীনা নাগরিকের বিরুদ্বে বিমানবন্দর থানায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলা দায়ের করা হয়েছে।তাকে জিঞ্জাসাবাদ শেষে সংশ্লিস্ট থানায় সোপর্দ করা হয়েছে।