শ্রীনগরে আলু উত্তোলন শুরু

0
85

আরিফুল ইসলাম শ্যামল: জমি থেকে আলু তোলা শুরু হচ্ছে। কিছুদিন আগেও আলুর দাম নিয়ে কৃষক দুশ্চিন্তায় পরেন। তবে ইতিমধ্যেই আলুর দাম বাড়ায় কৃষকের মনে সস্তি ফিরে এসেছে। এমনটাই জানা গেছে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বীরতারা এলাকা ঘুরে। দেখা গেছে, জমিতে আলু উত্তোলণ হচ্ছে।

গত কয়েকদিন যাবত এখানকার কৃষক আলুতে দাম না পাওয়ার আশঙ্কায় মাথায় দুশ্চিন্তা নিয়ে আলু উত্তোলন কাজ শুরু করেন। সবে মাত্র এখানকার কিছু কিছু জমিতে আলু উঠানোর চিত্র চোখে পরেছে। আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে প্রায় জমিতেই আলু তোলার কাজ সম্পন্ন হবে এমনটাই ধারনা করা হচ্ছে। গত মঙ্গলবার পর্যন্ত পাইকারদের জমিতে এসে প্রতি মন আলু ৬০০ টাকা দরে হাকাতে দেখা গেছে। এতে করে আলুতে লাভের আসা করছেন স্থানীয় কৃষকরা।

সরেজমিনে দেখা গেছে, অনেক কৃষক জমি থেকে আলু বিক্রি করছেন। অপরদিকে অনেকেই আলু বাড়িতে নিয়ে গোলা ঘরে মজুদ করছেন। আবার কেউ কেউ প্রয়োজনীয় বীজআলু সংরক্ষণের জন্য জমি থেকেই আলু বস্তাবন্দি করে হিমাগারে পাঠাচ্ছেন। জানা গেছে, উপজেলার ১৪টি ইউনিয়নে কমবেশী আলুর চাষাবাদ হলেও বীরতারা, তন্তর, আটপাড়া ও কুকুটিয়া ইউনিয়নে কৃষকরা বিস্তীর্ণ জমিতে আলুর চাষ করেছেন। উপজেলায় এবছর আলুর চাষ করা হয়েছে ২৩’শ হেক্টর অধিক জমিতে। বর্তমান খুচরা বাজারে প্রতি কেজি আলু বিক্রি করা হচ্ছে ২০ টাকা দরে। গত সপ্তাহেও স্থানীয় খোলা বাজারে প্রতি কেজি আলু ১০/১২ টাকায় বিক্রি হয়েছে সূত্রমতে জানা গেছে।

বীরতারা এলাকার সালেপুর গ্রামের কৃষক মো. আদিল নামে এক কৃষক বলেন, আজই প্রথম জমিতে আলু তোলা শুরু করছেন। তিনি ৫ কানি (৭০০ শতাংশ) জমিতে আলুর চাষ করেছেন। ফলন মোটামুটি হয়েছে। যদি সময় মত বৃষ্টি হত তাহলে আলুর বাম্পার ফলন হত। তিনি বলেন, উদৎপাদিত আলু প্রতি মন ৬০০ টাকা দরে পাইকার কিনতে চাইছেন। এখনই বিক্রি করছিনা। আলু বাড়িতে নিয়ে গোলা ঘরে রাখছি।

কুকুটিয়া এলাকার কৃষক আলম মোল্লা জানান, তিনি প্রায় ১৫ কানি জমি আলু বপন করেছেন। এই অঞ্চলের জমিতে এবছর জলাবদ্ধতার কারণে কিছুটা বিলম্বনায় পরতে হয়েছে। চলতি মাসের প্রায় শেষের দিকে তার জমিতে আলু উত্তোলন করা সম্ভব হবে। গত বছর আলুর দাম পাওয়ায় প্রায় ২০ লাখ টাকার আলু বিক্রি করেছেন। তিনি আরো বলেন, ভালো ফলনের আশায় আলুর জমিতে অতিরিক্ত টাকা খরচা করে ব্যাপক পানি সেচ করেছি। দেখি ভাগ্যে কি হয়? ঐতিহ্যবাহী বিক্রমপুরে আলু অর্থকরি ফসল। এসব আলু এই অঞ্চলের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলার মানুষের খাবারের চাহিদা পুরুন করছে।