মাধবখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নামে নানা অভিযোগ

0
151

মো: রনি খান, মির্জাগঞ্জ উপজেলা প্রতিনিধি: দেশের অসহায়,গরীব ও আশ্রয়হীনদের কথা চিন্তা করে সরকার যেখানে বিনামূল্যে বিধবা, বয়স্ক, প্রতিবন্ধী ভাতাসহ দিচ্ছে নানা সেবা। আশ্রয়হীনদের দিচ্ছে ঘর। সেখানে পটুয়াখালীর মির্জাগঞ্জে টাকা ছাড়া মিলছে না সরকারি সেবা। এসব সেবা পেতে দিতে হচ্ছে ইউ.পি চেয়ারম্যানকে টাকা।

মাধবখালী ইউনিয়ন চেয়ারম্যান মোঃ মনিরুল ইসলাম তালুকদারের বিরুদ্ধে দূর্ণীতি, অনিয়ম, কাজ না করেই প্রকল্পের টাকা উত্তোলন ও নির্যাতনসহ বিভিন্ন অভিযোগ পাওয়া গেছে। নিরুপায় ইউনিয়নের সাধারন মানুষগন ও ইউ.পি সদস্যারা ।

ইউ.পি সদস্য জামাল হাওলাদার জেলা প্রশাসক ও স্থানীয় দূর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালকের কাছে তার বিরুদ্ধে গত ১৫ই ফেব্রুয়ারী লিখিত অভিযোগ করেছেন ।

অভিযোগ সূত্রে জানাযায়, ২০১৬ সালে চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর ২০১৫-১৬ অর্থ বছরে ৩২৫টি ভিজিডির নাম আসে। নাম প্রতি চেয়ারম্যানকে দিতে হয়েছে দুই হাজার টাকা করে। এলজিএসপি প্রকল্পের বরাদ্ধ থেকে গভীর নলকূপের প্রতিটিতে সাধারন মানুষকে গুনতে হয়েছে ৩০ থেকে ৩৫ হাজার টাকা। এছাড়া নলকূপের প্লাটফর্ম তৈরি করতে ছয় হাজার টাকা বরাদ্ধ থাকলেও তার সমুদয় টাকা চলে যায় চেয়ারম্যানের পকেটে ।

৭নং ওয়ার্ডে এলজিএসপির অর্থায়নে পাঁচটি নলকূপ স্থাপনের প্রকল্প হাতে নেওয়া হয়। দুটি স্থাপন না করে পুরো টাকাই ইউ.পি সদস্য জামালের স্বাক্ষর জাল করে চেয়ারম্যান আত্মসাৎ করেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে দুস্থদের জন্য বরাদ্দকৃত ঘর দেওয়ার নাম করে ২০-৩০ হাজার টাকা হাতিয়ে নেন। বয়স্ক ভাতা, বিধবা ভাতা এবং প্রতিবন্ধী ভাতার জন্য নাম অন্তর্ভূক্ত করতে প্রথমে তিন হাজার এবং ভাতা হাতে পাওয়ার পর দুই হাজার পাঁচশ টাকা দিতে হয় চেয়ারম্যানকে। ৪০দিনের সব প্রকল্পেও ব্যাপক অনিয়ম করা হচ্ছে।

এসব অনিয়ম নিয়ে প্রতিবাদ করায় পাঁচ ইউ.পি সদস্য জাহাঙ্গীর আকন, আমিনুল ইসলাম, ফিরোজ আলম, লিয়ন হাওলাদার ও জামাল হাওলাদারকে ২০১৭ সালের ২০ সেপ্টেম্বর পিটিয়ে আহত করে তার লোকজন।

ইউনিয়নের শ্রীনগর গ্রামের বারেকের স্ত্রী জাহানারা বেগম বলেন, নলকূপের জন্য ৩৫ হাজার টাকা দিয়েছে। নলকূপ দিলেও আরও ৫ হাজার টাকা না দেওয়া নলকূপের প্লাটফর্ম করে দেয়নি বরংচো আমাদের ৫ হাজার টাকার পাইপও কেনা লাগছে। নাম প্রকাশে অনিচ্ছুক বাজিতা গ্রামের এক দুঃস্থ বলেন, ১৫ হাজার টাকা লোন করে চেয়ারম্যানকে ঘরের জন্য দিছি। টাকা দিলেও ঘরটি পাইছি।

৫নম্বর ওয়ার্ডের ইউ.পি সদস্য জাহাঙ্গীর আকন বলেন, চেয়ারম্যান মনির তালুকদার পুরো মাধবখালী ইউনিয়নকে নিজের জমিদারি মনে করেন। জমিদারি প্রথার মতোই চলছে তাঁর কার্যক্রম। অনিয়ম ছাড়া সরকারের কোন নিয়ম নেই এখানে।

অভিযোগের ব্যাপারে মাধবখালী ইউ.পি চেয়ারম্যান মোঃ মনিরুল ইসলাম তালুকদার কাছে জানতে চাইলে বলেন .কয়েক জন ইউ.পি সদদ্যের অপকর্ম ঢাকতে তারা আমার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ করছে। আমি কোন টাকা পয়সা নেইনি। আর এ অভিযোগ কোন সত্যতা নাই।

পটুয়াখালী জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী জানান, তদন্ত করে দেখা হবে।