পুঠিয়ায় অনলাইন গেম ফ্রি ফায়ারে আশক্ত শিশু কিশোরেরা

0
77

পুঠিয়া প্রতিনিধিঃ পুঠিয়ায় অনলাইন গেম ফ্রি ফায়ারে আশক্তি হয়ে পড়েছে শিশু কিশোরেরা। এতে করে এসব শিশু কিশোরেরা লেখা পাড়ায় অমনোযোগী হয়ে পড়তে শুরু করেছে। কিছুতেই এই গেম থেকে তাদের লেখাপড়ায় মনোযোগী করা যাচ্ছে না বলে একাধিক অভিভাবকেরা অভিযোগ করেছেন।

এ অবস্থা চলতে থাকলে এই গেমের আশক্তির ভয়াবহতা নিয়ে অভিভাবকেরা শঙ্কিত হয়ে পড়েছে। করোনা কালিন সময়ে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় একেবারে ঘরবন্ধি হয়ে পড়ে শিশু কিশোরেরা। এসময় অনলাইন ক্লাস করার জন্য স্মাটফোন তাদের হাতে দিতে হয়েছিলো। এতে করে অবাধে তারা স্মাট ফোন ব্যবহারের সুবিধা পায়।

পরে তাদের অবসর সময় কাটানোর জন্য প্রথমে মোবাইলে বিভিন্ন ধরনের গেম দিয়ে শুরু হয় পরবর্তীতে অনলাইন এই ফ্রি ফায়ার গেমে আশক্তি হয়ে পড়ে তারা। এই ফ্রি ফায়ার গেম খেলতে তাদের পরিবারের প্রতি মাসে গুণতে হচ্ছে মোটা অংঙ্কের টাকা। এলাকার একাধিক শিশু কিশোরের কাছে জানাযায়, মাসে তাদের এই গেম লেখতে ৪০ জিবি ইন্টারনেট খরচ হয়। এতে বিভিন্ন মোবাইল ইন্টারনেট কোম্পানীর তাদের বিভিন্ন রেট এই ইন্টারনেট সুবিধা দিয়ে থাকে।

নির্ভরযোগ্য সূত্রে জানাগেছে, মাসে এই পরিমান ইন্টারনেট কিনতে ৫ থেকে ৭’শ টাকা খরচ হয়ে থাকে। বর্তমানে এই পরিমান টাকা খরচ যোগান দিতে প্রতিটি পরিবার হিমশিম খাচ্ছে। বর্তমানে মধ্যবিত্ত ও নিম্ম মধ্যবিত্ত পরিবারের অভিভাবকেরা তাদের শিশুদের এই অনলাইন গেমের টাকা যোগান দেওয়া একেবারেই বন্ধ করে দিয়েছে। ফলে এসব শিশু কিশোরেরা প্রতারণার মাধ্যমে তাদের এই গেমের টাকা যোগার করছে বলে অভিযোগ উঠেছে। অনেকেই তাদের ইন্টারনেটের টাকা যোগার করতে অনলাইন ডেটিং সাইটের ফেক আইডি দিয়ে এবং ফয়েজ চেঞ্জারের মাধ্যমে কন্ঠ পরিবর্তন করে নারী কন্ঠে চেটিং করে বিভিন্ন জনের কাছ থেকে তাদের ইন্টারনেটের টাকা নেওয়ার অভিযোগ রয়েছে। এতে করে শিশু কিশোরেরা নৈতিক অবক্ষয়ের দিকে পা বাড়াচ্ছে বলে এলাকার সচেতন অভিভাবকেরা জানিয়েছেন। এলাকার একাধিক সচেতন অভিভাবকেরা এই অনলাইন ফ্রি ফায়ার গেম বন্ধের সরকারের প্রতি অহবান জানিয়েছেন।

এব্যাপারে পুঠিয়া পিএন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রশান্ত কুমার সরকার বলেন, আগামি ৩০ মার্চ সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলতে যাচ্ছে। এতে করে শিক্ষার্থীদের পড়াশুনায় মনোযোগ ফিরে আসবে। স্মাট ফোন ব্যবহারের বিষয়ে জানতে চাইলে এ শিক্ষক জানান, শিশু কিশোরের হাতে অনলাইন ক্লাসের জন্য স্মাটফোন দেওয়া হয়েছিলো। এখন সকল অভিভাবকদের নজরদারী করতে হবে যেন আমাদের শিশু কিশোরেরা দিন-রাত্রিতে লেখাপাড়া বাদ দিয়ে স্মাটফোন ব্যবহার না করে। এছাড়া তিনি বলেন, শিশু কিশোর শিক্ষার্থীদের সাথে বাবা-মা একসাথে বসে ভবিষ্যতসহ বিভিন্ন বিষয়ে খোলামেলা আলোচনা করতে হবে তাহলেই পারিবারিক বন্ধনের মাধ্যমে স্মাটফোনের অপব্যহারের এ সমস্যার সমাধান সম্ভব। এছাড়াও ফ্রি ফায়ার গেমে বন্ধের বিষয়ে তিনি বলেন, এটা সরকারের সিন্ধান্তের বিষয়।