মোহনপুরে বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

0
89

রিপন আলী, রাজশাহী ব্যুরো: ইউনিসেফ এর অর্থায়নে মোহনপুর উপজেলা প্রশাসনের সহযোগিতায় এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) আয়োজন রাজশাহীর মোহনপুর উপজেলা পরিষদ হলরুমে মঙ্গলবার সকাল সাড়ে দশটার বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শিশুবিবাহ বন্ধে কাজী, বিবাহ রেজিস্ট্রার, ঘটক, ইমাম তথা ধর্মীয় নেতাদের ভূমিকা শীর্ষক সভায় সভাপতিত্ব করেন মোহনপুর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা সানওয়ার হোসেন।

সভাটি পরিচালনা করেন এসিডির প্রকল্প সমন্বয়কারী মোঃ মনিরুল ইসলাম পায়েল। শিশু বিবাহের কুফল, সমাজের উপরে তার প্রভাব, বাল্য বিবাহ নিরোধ আইন-২০১৭ ও শাস্তির বিষয় সমুহ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সভাপতি বক্তব্য প্রদানে বলেন বাল্য বিবাহ নিরোধ আইন-২০১৭ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তিনি বাল্য বিবাহ নিরোধ আইনে অভিভাবকের শাস্তি, প্রাপ্ত ও অপ্রাপ্ত বয়স্ক যারা বিবাহ বন্ধনে আবদ্ধ হবেন তাদের শাস্তি, যারা বিবাহ সংঘটিত করাবেন তাদের শাস্তি, কাজী, বিবাহ রেজিস্ট্রার, ঘটক যদি বাল্য বিবাহ সম্পাদন করান তাদের শাস্তি প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

এরপর তিনি বলেন, “বাল্য বিবাহের সাথে জড়িত সবাইকে আইনের আওতায় নিয়ে আসা হবে। মোহনপুর উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত করার জন্য সকলকেই নিজ নিজ অবস্থান থেকে সচেতনতার কাজ চালিয়ে যেতে হবে।” জাহানাবাদ ইউনিয়ন নিকাহ্ রেজিস্ট্রার মোহাম্মদ সোহরাব হোসেন বলেন, “আইনের বিষয়টি আমাদের সকলের জানা থাকলে তা বাল্য বিবাহ প্রতিরোধে বিশেষভাবে কাজে আসবে। আমাদের সবাইকেই বাল্য বিবাহ প্রতিরোধে সক্রিয়ভাবে কাজ করে যেতে হবে।

”ধুরইল ইউনিয়নের নিকাহ্ রেজিস্ট্রার মোস্তফা হোসেন বলেন, “মোহনপুরের প্রতিটি ইউনিয়ন পর্যায়ে এই ধরনের সভা অনুষ্ঠিত করা সম্ভব হলে শিশু বিবাহ প্রতিরোধে তা বিশেষভাবে কার্যকর হবে।” মোহনপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নের বিবাহ রেজিস্ট্রার, কাজী, ঘটক, ইমাম, সাংবাদিক এবং এসিডির প্রোগ্রাম অফিসার জনাব রুপম কুমার দেব ও জুলেখা খাতুন ।