ফুলবাড়ী পৌর শহরে সাব পোষ্ট অফিস না থাকায় জনদুর্ভোগ

0
85

মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় সাব-পোষ্ট অফিস না থাকায় জনদূর্ভোগ বাড়ছে। ফুলবাড়ী উপজেলা থেকে পোষ্ট অফিসের দূরত্ব প্রায় ১ কিলোমিটার। ৪০ টাকা খরচ করে পোষ্ট অফিসে যাতায়াত করতে হয়। এতে জনগণের দূর্ভোগ বাড়ে।

এই উপজেলায় সরকারি বেসরকারি শতাধিক অফিস আদালত ও পাশ্ববর্তী ২টি বৃহৎ প্রকল্প থাকলেও তারা ফুলবাড়ীতে এসে পোষ্ট অফিসে গিয়ে তাদেরকে অফিসিয়াল কাগজপত্র প্রেরণ করতে হয়। পাশাপাশি সাধারণ জনগণ নানারকম কাজকর্ম করে পোষ্ট অফিসে গিয়ে তাদেরকে চিঠিপত্র সহ কাগজপত্র পাঠাতে হয়। অথচ ফুলবাড়ী একটি গুরুত্বপূর্ণ উপজেলা। শহরে কোন সাবপোষ্ট অফিস নাই।

এছাড়া পৌর শহরে কোথাও কোন চিটিপত্র পাঠানোর ডাকবাক্স নেই। ফুলবাড়ী একটি জেলার সমমর্যাদার উপজেলা। পার্শ¦বর্তী পাবর্তীপুর উপজেলায় প্রায় বেশ কয়েকটি সাবপোষ্ট অফিস সরকারী ভাবে স্থাপন হয়। বিভাগীয় জেনারেল পোষ্ট মাষ্টারের উচিৎ ফুলবাড়ীতে একটি সাবপোষ্ট অফিস স্থাপন করা। স্বাধীনতার ৪৯ বছর পরও ফুলবাড়ী শহরে কোন পোষ্ট অফিস নাই। ফুলবাড়ী উপজেলায় প্রায় দুই লক্ষাধিক জনসাধারনের বসবাস।

এখানে ২৯ বিজিবির ব্যাটালিয়ন সদর দপ্তর, ৫২৫ মেগাওয়াট বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুত কেন্দ্র, বড়পুকুরিয়া কয়লা খনি প্রকল্প, মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্প, সহকারি অতিরিক্ত পুলিশ সুপারের কার্যালয়, ফুলবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতি -২, নেসকো কোম্পানী (পিডিবির) সরবরাহ কার্যালয়, ৩২ টি এনজিও অফিস, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা শাখার অফিস, একটি কোল্ডষ্টর, প্রান কোম্পানীর ফুড প্রডাক্ট কোম্পানী, ফুলবাড়ী সড়ক ও জনপদ বিভাগ অফিস, ফুলবাড়ী মাইকোভ ষ্টেশন, (টিএনটি), ৫ টি উপজেলার আঞ্চলিক ফায়ার সার্ভিস ষ্টেশন ফুলবাড়ী (সিভিল ডির্ফেন্স), বেশ কয়েকটি প্লাষ্টিক কারখানা, ৩ টি জুট মিল, কয়েকটি অটো রাইস মিল, ৪ টি ফ্লায়ার মিল, ও কার্ড দিয়ে তৈরী একটি প্লাউড মিল, চীনের তৈরী প্রযুক্তিতে ইট তৈরির কারখানা রয়েছে। এই সব ক্ষুদ্র শিল্প ও ভারি শিল্প গড়ে ওঠার পরেও ফুলবাড়ীতে সাব-পোষ্ট অফিস স্থাপন করা হয় নি।

এ ব্যাপারে ফুলবাড়ী উপজেলা বিভিন্ন রাজনৈতিক মহল ব্যবসায়ী, সরকারী কর্মকর্তা-কর্মচারী, এনজিও ও সাংবাদিক গন ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রনালয়ের আসু-হস্তক্ষেপ কামনা করেছেন।