রাজনীতি

৮০ শতাংশ বাস ভাড়া বৃদ্ধি জনগণের সাথে জুলুম : ৪ দলের মহাসচিব

  • 14
    Shares

করোনাভাইরাস সংকটের সময়ে বাসের ভাড়া ৮০ শতাংশ বৃদ্ধি করার বিআরটিএ’র সুপারিশে গভীর উদ্বেগ প্রকাশ করে ৪ দলের মহাসচিবগণ বলেছেন, ৮০ শতাংশ বাস ভাড়া বৃদ্ধি জনগণের সাথে জুলুম। করোনাকালীন এই দুর্যোগে এমনিতেই সাধারণ মানুষ অর্থকষ্টে রয়েছে। কাজ-কর্ম, ব্যবসা-বাণিজ্য, দোকানপাট, সমস্ত কিছু বন্ধ থাকায় গত ক’মাসে তাদের সংসার চালাতে হিমশিম খেতে হয়েছে। তার ওপর যদি বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানো হয় তাহলে এটা তাদের উপর মরার উপর খাড়ার ঘা। গণপরিবহনের ভাড়া বৃদ্ধির কোনো যৌক্তিক কারণ নেই।

রবিবার (৩১ মে) গণমাধ্যমে প্রেরিত বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, বাংলাদেশ কংগ্রেস মহাসচিব এডভোকেট মো: ইয়ারুল ইসলাম, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ জাতীয় পার্টি অতিরিক্ত মহাসচিব এডভোকেট জাফর আহমেদ জয় এক যৌথ বিবৃতিতে এসব কথা বলেন।

তারা বলেন, লকডাউন প্রত্যাহার করে সীমিত আকারে গণপরিবহন চালানোর সরকারি সিদ্ধান্তে চাঁদাবাজ সিন্ডিকেটের কারণে গণপরিবহন খাতে নৈরাজ্য ও যাত্রী হয়রানি বাড়বে অন্যদিকে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির মাধ্যমেও নৈরাজ্য সৃষ্টিতে ইন্ধন দেয়া হচ্ছে যা জনগণের জন্য শুভ কোন সংবাদ নয়।

নেতৃবৃন্দ বলেন, কোনো ধরণের সংকট বা অজুহাতে দেশে গণপরিবহনের ভাড়া বাড়ালে তা স্বাভাবিক সময়েও কমানোর কোনো নজির নেই। দেশের ইতিহাসে দীর্ঘ ছুটিতে থাকা সাধারণ মানুষ এখন ভয়াবহ আর্থিক সংকটে পতিত, তাই অর্ধেক যাত্রী নিয়েও যাতে গণপরিবহনগুলো বিদ্যমান হারে ভাড়া আদায় করে পরিবহন সেবা চালু রাখতে পারে সেজন্য গণপরিবহন চালুর আগেই জ্বালানি তেলের মূল্য হ্রাস করা উচিত।

তারা বলেন, দীর্ঘদিন লকডাউনে থাকায় কর্মহীন মানুষ এমানিতেই আর্থিক ও মানসিকভাবে বিপর্যস্ত, সেখানে বর্ধিত বাস ভাড়া আদায়ের অনুমতি দেয়া হলে এটা হবে সড়কে ডাকাতির শামিল। কারণ বাস মালিক-শ্রমিকরা কোনো সময় সরকারের নির্ধারিত হারে ভাড়া আদায় না করে যাত্রীদের জিম্মি করে দ্বিগুন-তিনগুন ভাড়া আদায় করে থাকেন।

বিবৃতিতে তারা বলেন, বাস মালিকরা ভাড়া বাড়ানোর কৌশল হিসেবে সরকারের প্রস্তাব অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে আসন সংখ্যার অর্ধেক যাত্রী পরিবহনের সিদ্ধান্ত মেনে নিয়েছেন। কিন্তু ভাড়া বৃদ্ধির গেজেট প্রকাশের পরই মালিকরা এ শর্ত বেমালুম ভুলে যাবেন। এছাড়া নগর পরিবহন বাসে তো এ নিয়ম মানাই হবে না।

নেতৃবৃন্দ করোনার এই বিপর্যয়কর মুহুর্তে জনগণের কষ্ট হয় এমন কোন সিদ্ধান্ত সরকারকে গ্রহন না করার আহ্বান জানিয়ে বলেন, বাসের ভাড়া ৮০ শতাংশ বৃদ্ধি করার বিআরটিএ’র সুপারিশ বাতিল করে সরকার জনবান্ধব সিদ্ধান্ত গ্রহণ করবেন আশা করি।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!


  • 14
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button