নিষেধাজ্ঞা প্রত্যাহার হলে পরমাণু কর্মসূচি পরিবর্তন করবে ইরান

0
88

যুক্তরাষ্ট্র ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলে পরমাণু কর্মসূচি নিয়ে সিদ্ধান্ত পরিবর্তনের ঘোষণা দিয়েছে তেহরান। যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে ২০১৫ সালের পরমাণু চুক্তির বিষয়ে বসতে প্রস্তুত এমন ঘোষণার প্রতিক্রিয়ায় শুক্রবার ইরান এই প্রতিক্রিয়া জানায়।

এ প্রসেঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এক টুইট বার্তায় বলেন, `আমরা তাৎক্ষণিকভাবে সকল প্রতিকারমূলক ব্যবস্থা পরিবর্তন করব।‘ এর আগে গত বৃহস্পতিবার টুইটে ইরানের পররাষ্ট্রমন্ত্রী লেখেন, `যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্সের চুক্তি লঙ্ঘনের জবাবে ইরান প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করেছে। ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চুক্তির বাকি স্বাক্ষরকারী দুই দেশ হলো চীন ও রাশিয়া।

ইরান ২০১৯ সালে পরমাণু চুক্তি লঙ্ঘন করতে শুরু করে। এর আগের বছর যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেন এবং ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানান, যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে ফিরতে প্রস্তুত তবে ইরানকে চুক্তির সব শর্ত পুঙ্খানুপুঙ্খভাবে মানতে হবে।

পরমাণু চুক্তিতে ফিরতে ইরান ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত আল্টিমেটাম দিয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র চুক্তিতে না ফিরলে তারা বৃহৎ পরিসরে পরমাণু কর্মসূচি গ্রহণ করবে। এর আগে তারা জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থাগুলোকে ইরানের পরমাণু কেন্দ্র পরিদর্শনে নিষেধাজ্ঞা জারি করে। যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাষ্ট্র ইরানকে পরমাণু নিয়ে বড় কোনো পদক্ষেপ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে। তারা ইরানের ২০ শতাংশ পরমাণু বৃদ্ধির ঘোষণায় উদ্বেগ জানিয়েছে।