ধামরাইয়ে গর্ত থেকে ক্রিকেট বল খুঁজতে গিয়ে বিরল প্রজাতির বন্য প্রাণীর সন্ধান

0
92

রনজিত কুমার পাল (বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: ঢাকার ধামরাই উপজেলার ভাড়ারিয়া ইউনিয়ন এর কাকরান গ্রামের নয়াপাড়ার একটি গর্ত থেকে ক্রিকেট বল খোঁজতে গিয়ে বিরল প্রজাতির বন্যপ্রাণীর সন্ধান পেয়ে স্হানীয় যুবকরা বিরল প্রজাতির বন্যপ্রাণী ধরে নিজেদের হেফাজতে রেখে (১৭-০২–২০২১ খ্রীস্টাব্দ) বেলা ১১ টায় স্থানীয় যুবকরা ধরেছে। প্রাণীটির নাম কী তাহা কেউ বলতে পারতেছে না। প্রাণীটি রিসিভ করার জন্য জাতীয় চিড়িয়াখানা অথবা স্থানীয় প্রাণিসম্পদ অফিসার এর দৃষ্টি আকর্ষণ করছে স্থানীয়রা ফেইসবুকে ছবি ও বিরল প্রজাতির বন্যপ্রাণীটির ছবি ও ভিডিও পোষ্ট করেছিলেন ।

এই বিরল প্রজাতির প্রাণী টি দেখার জন্য আশেপাশের গ্রাম থেকে হাজার হাজার লোক ভিড় জমাচ্ছিল। এই বিরল প্রজাতির বন্যপ্রাণীর আঞ্চলিক নাম বাঘডাসা।

স্থানীয় সোহেল মোল্লা জানান- বুধবার সকাল ১১টার দিকে একদল যুবক ও তরুনরা কাকরান নয়াপাড়া এলাকায় খেলার মাঠে ক্রিকেট খেলছিলেন এ’সময় খেলা চলাকালে হতাৎ করে ক্রিকেট খেলার বলটি একটি গর্তের ভিতর ডুকে যায়। এ’সময় একজন খেলোয়াড় গর্ত থেকে বলটি আনতে গিয়ে বিরল প্রজাতির বন্য প্রাণীটি দেখতে পেয়ে অন্যান্য খেলার সাথীদের ডাক দেন তার ডাকে সাড়া দিয়ে সবাই বন্যপ্রাণীটি দেখে বিস্মিত হন।

এ’সময় বন্যপ্রাণী আঞ্চলিক নাম বাঘডাসাটি পালানোর চেষ্টা করে এ’সময় সোহেল ও তার অপর বন্ধুগন মাছ ধার জাল/নেট দিয়ে আটকিয়ে একটি লোহার খাঁচায় আটকে রাখে। বিরল প্রজাতির এ’বন্যটি দেখতে মেছোবাঘ এর মতো।

সোহেল মোল্লা জানান- ধামরাই উপজেলার বনবিভাগের কর্মকর্তারা এসে বন্যপ্রানীটি নিয়ে গেছে সাথে আমিও ধামরাই উপজেলায় গিয়েছিলাম।

ধামরাই উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ সাইদুর রহমান বলেন বনবিভাগের লোকজন এসে বন্যপ্রাণীটি বৃহস্পতিবার নিয়ে যাওয়ার কথা রয়েছে। যেহেতু বন্যপ্রাণীটি ছোট তাই চিড়িয়াখানায় না নেয়ার সম্ভবনা বেশী।