মাটি কেটে দিনাতিপাত

0
97

আরিফুল ইসলাম শ্যামল: হাড় ভাঙা পরিশ্রম ও খাটা খাটুনির মধ্যে দিয়ে মাটি কাটার কাজ করে দিনযাপন। দিনের সকাল সন্ধ্যা পর্যন্ত ভ্যানে করে বিভিন্ন স্থান থেকে মাটি টানার কাজ করছেন একদল শ্রমিক। এসব কাজের বিনিময়ে মাসিক মাইনে দিয়ে চলছে তাদের জীবন সংসার। মুন্সীগঞ্জের শ্রীনগরে এমনই একটি শ্রমিকের দল দিনব্যাপী মাটি কাটার কাজ করে ব্যস্ত সময় পার করছেন তারা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার বাড়ৈগাঁও-পশ্চিম নওপাড়া সড়কের কুকুটিয়া এলাকায় ৩০/৪০ জনের একটি শ্রমিক দল বিভিন্ন স্থান থেকে ভ্যানে করে মাটি নিয়ে পৌঁছে দিচ্ছেন এলাকার গৃহস্থের বাড়িতে বাড়িতে। তিন চাকার ছোট ছোট ভ্যান গাড়িতে করে দূর থেকে এসব মাটি আনছেন তারা। হাড় ভাঙা খাটা খাটুনি করে ভালই আয় রুজী করছেন তারা। দিনব্যাপী দল বেঁধে হৈই চৈ ও খুশি মনে একাজে ব্যস্ত সময় পার করছেন। জানা গেছে, মালিকানা বিভিন্ন পুকুর ও জমি থেকে এসব মাটি কেটে আনা হচ্ছে।

এ সময় মো. আবুল হোসেন, হাবিবুর রহমানসহ কয়েকজন শ্রমিক বলেন, তারা গাইবান্ধা জেলা থেকে এখানে এসেছেন একাজে। আগামী দেড় মাস এলাকার বিভিন্ন স্থানে মাটি কাটার জন্য কাজ করবেন। এলাকার এক গৃহস্থের বাড়িতে অস্থায়ীভাবে থাকছেন তারা। নিজেরাই রান্না-বান্না করে খাচ্ছেন। খোঁজ খবর নিয়ে জানা যায়, প্রতি মাসে বেতন হিসেবে একেক জন শ্রমিক সর্বনি¤œ ১২ হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত মজুরি পাচ্ছেন। দলনেতার নির্দেশে তারা বিভিন্ন কাজকর্ম করে থাকেন। কাজে থাকাকালীন প্রত্যেক শ্রমিকের সার্বিক দেখ ভালের দায়িত্ব দল নেতার।

দলনেতা কাশেম সরদার জানান, একাজে শ্রমিকদের অগ্রিম টাকা দিয়ে থাকেন তিনি। মাটি কাটার সব ধরনের যন্ত্রপাতির খরচ তিনিই বহন করেন। শ্রমিকরা শুধু প্ররিশ্রম করে কাজ করেন। এলাকায় ঘুরে ঘুরে স্থানীয়দের কাছ থেকে মাটি কাটার কাজের সন্ধান করেন তিনি। এলাকার গৃহস্থদের সাথে কথাবার্তা ঠিক হলে শ্রমিকরা মাটি কাটা শুরু করেন। একাজে শ্রমিকের পাশাপাশি তার প্রায় ২০/২৫টি ভ্যান গাড়িসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি রয়েছে। বছরের এই সময়ে দলবল নিয়ে এখানে আসেন তিনি। তাদের মাটি কেটেই দিনাতিপাত হচ্ছে।