লামায় গাজী রাবার প্র‌সেসিং প্লা‌ন্টের উদ্বোধন

0
86

রিমন পালিত , বান্দরবান প্রতিনিধি: বান্দরবান প্রতিনিধি:বান্দরবা‌নের লামার কুমারী গাজী রাবার প্র‌সে‌সিং প্লা‌ন্টের উদ্বোধন করা হ‌য়ে‌ছে।

বুধবার(১৭ফেব্রুয়ারী২১ইং) সকা‌লে ফাঁ‌সিয়াখালীর কুমারী‌তে গাজী রাবার প্র‌সে‌সিং প্লা‌ন্টের উদ্বোধনী অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থি ছি‌লেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণাল‌য়ের মন্ত্রী বীর বাহাদুর উ‌শৈ‌সিং এম‌পি।

গাজী রাবার প্র‌সে‌সিং প্লা‌ন্টের উদ্বোধন ক‌রেন বস্ত্র ও পাট মন্ত্রী ও গাজী গ্রু‌পের চেয়ারম্যান গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক এমপি, এবং গাজী গ্রুপের সম্মানিত চেয়ারম্যান গােলাম দস্তগীর গাজী ,বীর প্রতীক, এমপি।

বান্দরবান জেলার পুলিশ সুপার,জেরিন আখতার বিপিএম,লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান, জনাব মাে. মােস্তফা জামাল। পার্বত্য জেলা পরিষদের সদস্য শেখ মাহবুবুর রহমান,ফাতেমা পারুল।

লামা উপজেলার নির্বাহী অফিসার, মো. রেজা রশীদ,স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং সদস্যবৃন্দ,বান্দরবান ও খাগড়াছড়ি রাবার বাগানের উদ্যোক্তাবৃন্দ,সরকারী কর্মকর্তা বৃন্দ,উপস্থিত সম্মানিত অতিথিবৃন্দ,প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

বস্ত্র ও পাট মন্ত্রী গাজী গ্রু‌পের চেয়ারম্যান গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেন, বঙ্গবন্ধুর সুযােগ্য কন্যা মাননীয় প্রধান মন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে
পরিণত হয়েছে।

আমরা মাননীয় প্রধান মন্ত্রীর দিক নির্দেশনায় অতিদ্রুত মহামরী করােনার ভ্যাকসিন পাচ্ছি, সেজন্য থাকে জানাই ধন্যবাদ ও কৃতজ্ঞতা। আমাদের সকলের সুস্বাস্থ্য নিশ্চিত করতে পারলে ,অর্থনৈতিক সকল কর্মকান্ড সঠিকভাবে চললে দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নতি তরান্বিত হবে।

সততা, মেধা ও পরিশ্রমের, ফলে ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত গাজী টায়ারস্ বর্তমানে গাজী গ্রুপ অবইন্ডাষ্ট্রিতে পরিনত হয়েছে।

দেশের শীর্ষ স্থানীয় টায়ার উৎপাদনকারী হিসেবে জাতীয় অগ্রগতির সাথে যুক্ত হতে পেরে আমরা গর্ব বােধ করি। টায়ার ও টিউব তৈরীতে প্রধান কাঁচামাল হিসাবে রাবার ব্যবহৃত হয়ে থাকে।

কিন্তু আমাদের দেশে উন্নত মানের রাবার শীট তৈরী হয়না বিধায় আমরা বিভিন্ন দেশ হতে রাবার আমদানী করে থাকি। রাবার বিদেশ থেকে আমদানী না করে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করার উদ্দেশ্যে আমরা গাজী রাবার প্রসেসিং প্লান্ট নামে একটি প্রতিষ্ঠান শুরু করতে যাচ্ছি। যা আমদানী বিকল্প শিল্প হিসেবে স্বীকৃত।

বান্দরবানের লামা উপজেলার এই কুমারীতে গাজী রাবার প্রসেসিং প্লান্ট স্থাপন করার উদ্দেশ্যে বলেন পার্বত্য চট্টগ্রাম এলাকায় অসংখ্য রাবার বাগান রয়েছে এ সকল বাগানের রাবার গাছ থেকে উৎপাদিত লেটেক্স সংগ্রহ করে রাবার শীট তৈরী করা হচ্ছে। আমরা এই রাবার শীট আমাদের নিজস্ব ফ্যাক্টরীতে ব্যবহার করে আন্তর্জাতিক মানের টায়ার উৎপাদন করছি।

আমাদের স্লোগান নিরাপদ হােক পথ চলা। এই লক্ষ্য সামনে নিয়ে নিরাপদ সড়কের জন্য আমরা মান সম্মত টায়ার উৎপাদন করছি। এই জন্যই এই প্লান্ট স্থাপন করা হয়েছে। ভবিষ্যতে আমাদের এই প্রকল্পে আরাে প্রসেসিং প্লান্ট প্রতিষ্ঠিত হবে এবং এই এলাকার আরােও লােকজনের কর্মসংস্থানের সুযোগ তৈরী হবে এবং সেই সাথে আনুসঙ্গিক অন্যান্য ব্যবসা বাণিজ্যও বৃদ্ধি পাবে।

আমরা খাগড়াছড়ি জেলার লক্ষীছড়িতে এবং বান্দরবান জেলার সড়ই ও রুপসী পাড়ায় রাবার বাগান করেছি যেখানে আমরা ইতিমধ্যে প্রায় এক লক্ষ দশ হাজার গাছ রােপন করেছি। যা থেকে অর্জিত লেটে অচিরে আমাদের এই প্রান্টে ব্যবহৃত হবে ইনশাআল্লাহ্।

এছাড়াও লেটেক্সের মূল্য কম থাকায় এই এলাকার যে সকল রাবার বাগান মালিক রাবার উৎপাদনের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন এবং রাবার গাছ কেটে অন্যান্য গাছের বাগান করেছেন তারাও এই প্লান্টে লেটেক্স প্রদানের মাধ্যমে পুনরায় রাবার বাগান করতে আগ্রহী হয়ে উঠবে বলে আমি দৃঢ় ভাবে বিশ্বাসী এবং গাজী রাবার প্রসেসিং প্রান্ট এর কার্যক্রমের প্রেক্ষিতে অত্র এলাকার বাগান গুলােতে নতুন প্রানের সঞ্চার হবে। তাদের বাগান থেকে ন্যায্য মূল্যে লেটেক্স ক্রয় করব।

এর ফলে আমরা অত্র এলাকার রাবার মালিক সমিতির সাথে এক সুদৃঢ় এবং সুদুর প্রসারী ব্যবসায়ীক ঐক্যবন্ধন আবদ্ধ হতে পারবাে বলে অভিমত ব্যক্ত করছি। আমাদের আরও দীর্ঘমেয়াদী পরিকল্পনা আছে। আমদানী বিকল্প শিল্প হিসাবে গাজী ব্রান্ড দেশীয় চাহিদা পূরন করে বৈদেশিক মার্কেটে যেতে চায়। এ জন্য আমরা সকলের সহযােগিতা কামনা করছি।

গাজী টায়ারস্ এবং গাজী অটো টায়ারস ব্যক্তিগত, সরকারী ও বেসরকারী বিভিন্ন সেক্টরের জন্য বিস্তৃত পরিসরে টায়ার ও টিউব তৈরি করে। এইচসিভি (হেভি কমার্সিয়াল ভেইকল) টায়ার যেমন বাস ও ট্রাক, ভারি বাণিজ্যিক যানবাহন, এলসিভি (লাইট কমার্সিয়াল ভেইকল) যেমন মিনি বাস, মাইক্রো
বাস, কোস্টার, ভ্যান, ডেলিভারি ভ্যান, মিনি ট্রাক, হিউম্যান হুইলার টায়ার, অটো রিক্সা (থ্রী-হুইলার) টায়ার, এগ্রিকালচার (কৃষি যানবাহন, ট্রাক্টর ও ট্রেইলার) টায়ার, রিক্সা ও বাই সাইকেল
টায়ার। বাংলাদেশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান এবং গ্রাহকদের চাহিদা বিবেচনা করে অত্যান্ত দক্ষ,
অভিজ্ঞ এবং পেশাদার (ইঞ্জিনিয়ারিং, উৎপাদন, বিক্রয়, বিপণন) টিমের মাধ্যমে টায়ার টিউব উৎপাদন এবং তা বাজরে সরবরাহ করে আসছে। বাংলাদেশের সড়ক পরিবহনের ক্ষেত্রে রিক্সা, ভ্যান
ও সাইকেল টায়ারের মােট চাহিদার ৭০ শতাংশ পূরন করে আসছে গাজী টায়ার।

অন্যদিকে বাস,ট্রাক, ট্রাক্টর, পিকআপ, কার, মােটরসাইকেল ও ইজিবাইকের মােট চাহিদার প্রায় ৪০-৫০ শতাংশ
গাজী অটো টায়ারস্ পূরন করে থাকে। বাংলাদেশ সড়ক ব্যবস্থাপনায় আমাদের অংশিদারিত্বের মূল চাবিকাঠি হলাে টায়ার যা তৈরীতে রাবারের বিকল্প নেই। এতদ্বিষয়ে মঞ্চে উপবিষ্ট সরকারের উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করে আমাদের রাবার বাগান গুলাের সুরক্ষাকল্পে মূল্যবান সহযােগিতা কামনা করছি।