এবার চতুর্থ এ পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা উদযাপিত হবে মঙ্গলবার

0
101

রনজিত কুমার পাল (বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উত্‍সব হল বসন্তপঞ্চমী বা সরস্বতী পুজো। শীতকালের পর বসন্ত ঋতুতে প্রথম যে উত্‍সব পালিত হয়, তা হল সরস্বতী পুজো।

হিন্দু পুরাণ অনুসারে সরস্বতী হলেন জ্ঞান, বিদ্যা, সঙ্গীত ও শিল্পকলার অধিষ্ঠাত্রী দেবী। এই পবিত্র দিনেই দেবী সরস্বতীর জন্ম হয়। হিন্দু পুরাণে বলা হয় যে এই দিনেই ব্রহ্মা গোটা বিশ্বব্রহ্মাণ্ডের সৃষ্টি করেছিলেন।

তিনি সরস্বতী-লক্ষ্মী-পার্বতী এই ত্রিদেবীর অন্যতম। এই ত্রিদেবীর কাজ হল ব্রহ্মা, বিষ্ণু ও শিবকে যথাক্রমে জগৎ সৃষ্টি, পালন ও ধ্বংস করতে সাহায্য করা।

সরস্বতীর প্রথম উল্লেখ পাওয়া যায় ঋগ্বেদে। বৈদিক যুগ থেকে আধুনিক যুগ পর্যন্ত তিনি হিন্দুধর্মের একজন গুরুত্বপূর্ণ দেবী। হিন্দুরা বসন্তপঞ্চমী (মাঘ মাসের শুক্লাপঞ্চমী তিথি) তিথিতে সরস্বতী পূজা করে। এই দিন ছোটো ছোটো ছেলেমেয়েদের হাতেখড়ি হয়। বৌদ্ধ এবং পশ্চিম ও মধ্য ভারতে জৈনরাও সরস্বতীর পূজা করেন। জ্ঞান, সংগীত ও শিল্পকলার দেবী হিসেবে ভারতের বাইরে জাপান, ভিয়েতনাম, বালি (ইন্দোনেশিয়া) ও মায়ানমারেও সরস্বতী পূজার চল আছে।

পশ্চিমবঙ্গে সরস্বতী পুজো বিশেষ একটি উত্‍সব। সরস্বতী বিদ্যার দেবী হওয়ায় স্কুল, কলেজে সরস্বতী পুজো আয়োজিত হয়। সেই কারণে সরস্বতী পুজো নিয়ে ছাত্র- ছাত্রীদের উন্মাদনা চোখে পড়ার মতো। আমাদের রাজ্য ছাড়াও দেশের বিভিন্ন অংশে এই দিনটি বিশেষ ভাবে পালিত হয়। পঞ্জাবে বসন্ত পঞ্চমী উপলক্ষ্যে ঘুড়ি ওড়ানোর প্রথা প্রচলিত। বিহারে বসন্ত পঞ্চমী উপলক্ষ্যে সূর্য দেবতার পুজো করা হয়। বসন্ত ঋতুর শুভ সূচনা করা এই দিনটিকে কৃষি উত্‍সব হিসেবে পালন করা হয় বিহারে। ঝাড়খণ্ডেও পশ্চিমবঙ্গের মতো ছোট ছোট প্যান্ডাল করে সরস্বতী পুজোর আয়োজন করা হয় এবং ভক্তদের মধ্যে ভোগ বিতরণ করা হয়।

পঞ্জিকা অনুসারে বসন্ত পঞ্চমীর উৎসব ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি মঙ্গলবার। এই দিন পুজোর মুহূর্ত শুরু হচ্ছে ১৬ ফেব্রুয়ারি সকাল ৬:৫৯ মিনিট থেকে বেলা ১২:৩৫ মিনিট পর্যন্ত। স্থিতিকাল ৫ ঘণ্টা ৩৬ মিনিট। তবে এ বছরে বসন্ত পঞ্চমী তিথি পড়ছে ১৬ ফেব্রুয়ারি ভোর রাত ৩:৩৬ মিনিট থেকে তা চলবে ১৭ ফেব্রুয়ারি ভোর ৫:৪৬ মিনিট পর্যন্ত।
এই দিন রেবতী নক্ষত্র এবং চন্দ্র মীন রাশিতে উপস্থিত থাকবে। বসন্ত পঞ্চমীর দিন শুভ যোগ হবে। এই দিনে সরস্বতীর উপাসনা করার বিশেষ উপকার মেলে।

পণ্ডিতরা বলছেন, যে দিনে চতুর্থী এবং পঞ্চমী দু’টোই পড়ছে, সেই দিনের পুজো করা ভাল। সেই হিসেবে পুজো করুন মঙ্গলবার। বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীতে শুভ সময়ে মা সরস্বতীর উপাসনা করলে জ্ঞান বৃদ্ধি পায় এবং দেবীর আশীর্বাদ লাভ হতে পারে।