জাপানে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে আহত প্রায় শতাধিক

0
87

উত্তর-পূর্ব জাপানে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে শতাধিক লোক আহত হওয়ার খবর পাওয়া গেছে। ভূমিকম্পের পর সড়কের সিগনাল ও এলিভেটর বন্ধ হয়ে গেছে। কিছু এলাকায় রেলযোগাযোগও বন্ধ হয়ে গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে এসব তথ্য দেওয়া হয়েছে।

শনিবার রাতের এই ভূমিকম্পকে ২০১১ সালের মার্চে ফুকুশিমা পরমাণু বিস্ফোরণের পরবর্তী ভূমিকম্প হিসেবে উল্লেখ করেছে জাপানের জাতীয় আবহাওয়া সংস্থা।

প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৩ এবং এর কেন্দ্র ফুকুশিমা প্রিফেকচারের উপকূলে ভূত্বকের ৬০ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে জাপানের আবহওয়া সংস্থা।

ফুকুশিমা ও মিয়াগি প্রদেশ এবং আশেপাশের টোকিওর চিবা, কানাগাওয়া এবং সাইতামায় ছয়জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। রাজধানীসহ আরও বেশ কয়েকটি জায়গায় এই ভূমিকম্প অনুভূত হয়।

ফুকুশিমা ও আশপাশের প্রিফেকচারগুলোসহ মূলত উত্তরপূর্ব জাপানেই বিদ্যুৎ বিপর্যয়ের এ ঘটনা ঘটে।

প্রায় ১০ বছর আগে ২০১১ সালের ১১ মার্চ ভয়াবহ এক ভূমিকম্প ও পরবর্তী ব্যাপক সুনামিতে জাপানের উত্তর-পূর্বাঞ্চল ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। ওই সময় সিকি শতাব্দির মধ্যে বিশ্বের সবচেয়ে মারাত্মক পারমাণবিক বিপর্যয় ঘটেছিল। বিপর্যয়ের একটি ঘটনার কেন্দ্রস্থল ছিল দাইচি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা সকালে মন্ত্রিপরিষদের বৈঠকে বলেছেন, সরকার অনেক লোকের আহত হওয়ার খবর পেলেও নিহতের কোনো খবর পায়নি। তিনি জনগণকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

সুগা বলেন, ‘আমরা চাই স্থানীয় কর্তৃপক্ষের দেয়া তথ্যের প্রতি গভীর নজর দিয়ে তাদের রক্ষা করতে দ্রুত পদক্ষেপ নেবে।’

প্রায় নয় লাখ লোক বিদ্যুৎ বিপর্যয়ে পড়লেও সকাল পর্যন্ত বেশিরভাগ এলাকায় তা সমাধান করা হয়।

বিশ্বের সবচেয়ে কম্পনপ্রবণ এলাকায় অবস্থিত জাপানে প্রায়ই ভূমিকম্প হয়। বিশ্বের ৬ বা ততোধিক মাত্রার ভূমিকম্পের প্রায় ২০ শতাংশ জাপানে হয়।