দিনাজপুরে করোনা ভ্যাকসিন নিলেন হাজী মো. সাইফুল এ্যাডভোকেট

0
83

চৌধুরী নুপুর নাহার তাজ, নিজস্ব প্রতিনিধি: মহামারি করোনাভাইরাস প্রতিরোধে দেশব্যাপী ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচির অংশ হিসেবে দিনাজপুরেও এর উদ্বোধন হয়েছে।

১৩ ফেব্রুয়ারি শনিবার বেলা ১২টার দিকে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল কেন্দ্রে উপস্থিত হয়ে দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হাজী মোঃ সাইফুল এ্যাডভোকেট তিনি এই ভ্যাকসিন গ্রহণ করেন। একই স্থানে, ডাক্তার, জনপ্রতিনিধি, সাংবাদিকরা ভ্যাকসিন গ্রহণ করেন। সাধারণ মানুষের মধ্যে ভ্যাকসিনের ভয় দূর করতে সংসদ সদস্য হুইপ ইকবালুর রহিম এমপি প্রথম দিনেই তিনি ভ্যাকসিন নিয়ে উদ্বোধন করেন।

দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হাজী মোঃ সাইফুল ইসলাম এ্যাডভোকেট বলেন, করোনা অতিমহামারির কারণে আমেরিকা, ইংল্যান্ড, ইউরোপের বহু দেশ পর্যুদস্ত হয়ে গেছে। ওইসব দেশে লাখ লাখ মানুষ মারা গেছেন। সে সময় বাইরের দেশ ও দেশের ভেতরের কতিপয় গোষ্ঠী প্রচার চালায় আমাদের এখানে রাস্তাঘাটে মানুষের লাশ পড়ে থাকবে।

কিন্তু সুন্দর কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুদক্ষ ও যোগ্য নেতৃত্বের কারণে আমাদের জীবন ও জীবিকা মোকাবিলা সম্ভব হয়েছে। তিনি দেশ লকডাউন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা নেন। এছাড়া, করোনা মোকাবিলায় দেশের প্রথম সারির যোদ্ধা হিসেবে স্বাস্থ্য বিভাগ, বিশেষ করে স্বাস্থ্যকর্মী, নার্স, ডাক্তাররা ব্যাপক ভূমিকা রাখেন। সবার আন্তরিক প্রচেষ্টায় আমরা আজ এ অবস্থানে আসতে পেরেছি।

তিনি বলেন, বর্তমানে সারা বিশ্বে করোনার ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হয়েছে। ফাইজার, অক্সফোর্ড এবং সবশেষ জনসনের ভ্যাকসিন অনুমোদন পেয়েছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ইতোমধ্যে ৫০ লাখ ভ্যাকসিনের ব্যবস্থা করেছেন। ৬ মাস পরে এবং আগামী এক বছরের মধ্যে দেশের ১২ কোটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনা হবে। যেখানে এখনও বিশ্বের ১৩০টি দেশ ভ্যাকসিনের আওতায় আসেনি। প্রসঙ্গত, সারা বিশ্বে বেশ কিছু প্রতিষ্ঠান করোনার ভ্যাকসিন উৎপাদন করলেও বাংলাদেশে আনা হয়েছে অক্সফোর্ড ইউনিভার্সিটি ও প্রখ্যাত ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ‘কোভিশিল্ড’ ভ্যাকসিন। ভারতের সেরাম ইনস্টিটিউটে এই ভ্যাকসিন বাণিজ্যিকভাবে উৎপাদন করা হচ্ছে।