লোহার শিকলে বাঁধা সৈকতের জীবন, স্বাভাবিক জীবনে ফেরাতে চায় পরিবার

0
98

এইচএম সাইফুল্লাহ, নিজস্ব প্রতিনিধিঃ যে বয়সে বিয়ে, সংসার বা নিজ কর্মজীবন নিয়ে ব্যাস্ত থাকার কথা সেই বয়সেও অবুঝ বাচ্চাদের মত চেয়ে চেয়ে দেখা ছাড়া কিছু করতে পারেনা। নিজের কোন কিছু প্রয়োজন হলেও বলতে বা চাইতে পারেনা। ছোট বেলায় যখন অন্য বাচ্চাদের সাথে খেলা করার কথা, স্বাধীন ভাবে এদিক ওদিক ছুটে চলার কথা, ঠিক সেই সময় থেকে জীবনটা শিকলে বাধা পড়েছে সৈকত আলীর জীবন।

বলছিলাম ময়মনসিংহের নান্দাইল উপজেলার সিংরইল ইউনিয়নে ইসবপুর গ্রামের সৈকত আলী (২৪) এর কথা। তার বাবার নাম রিপন মিয়া ও মায়ের নাম রোকেয়া বেগম। রিপন মিয়া স্থানীয় একটা মাদ্রাসায় নাইটগার্ডের চাকরী করেন ও মা রোকেয়া বেগম গৃহিনী।

সৈকত আলী ছোট বেলা থেকেই মানসিক প্রতিবন্ধী। তার মা রোকেয়া বেগম জানান, ছোট বেলায় সৈকত আলী মানষিক ভাবে প্রতিবন্ধী থাকলেও বুঝা গেলো সে বড় হওয়ার সাথে সাথে। ছোট বেলায় ঘরে থাকতো বলে তেমন চিন্তা ছিলো না সৈকত আলীকে নিয়ে। বড় হয়ে ওঠার সাথে সাথে বেশ ক’দিন হারিয়ে গেলে অনেক খোজাখুজি করে বের করতে হয়েছিলো। তার পর থেকেই প্রায় ২০ বৎসর ধরে ঘরের বারিন্দার খুটির সাথে লোহার শিঁকলে বেধে রাখতে হলো হারিয়ে যাওয়ার ভয়ে। রোকেয়া বেগম আরো জানান, সৈকত আলী জন্মের সময় মাথায় চাপ জনিত কারনে এমন মানষিক প্রতিবন্ধী হয়েছে বলে চিকিৎকরা বলেছেন।

শিকলে বাঁধা জীবন থাকলেও সৈকতের মুখে লেগে থাকে সর্বদাই হাসি। হাটতে বা দৌড়াতে মত চাইলেও পারেনা মনের ইচ্ছা পূরন করতে। খাবারের সময় হলে তার মা রোকেয়া বেগম মুখে তুলে খাইয়ে দিতে হয়। প্রকৃতির ডাকে ছেলে সাঁড়া দিতে না পারায়, মা তার কোলের সন্তানের মতো ছেলের সমস্ত প্রস্রাব-পায়খানা পরিষ্কার করে দেয়।

সৈকত আলী ৩ ভাই ও ১ বোনের মাঝে সে বড়।
দরিদ্র পরিবারে জন্ম হলেও সৈকত আলীকে সুস্থ করার জন্য এ্যালোপ্যাথি, হোমিওপ্যাথি ও কবিরাজি সহ ঝাড়ঁ-ফুকের মতো বিভিন্ন চিকিৎসা করার বাকী রাখেননি মা বাবা। এমনকি পাবনা মানসিক হাসপাতালেও চিকিৎসা করিয়ে ব্যর্থ হয়েছেন।

অশ্রুসিক্ত চোখে রোকেয়া বেগম জানান, ছোটকাল থেকেই ছেলে হারিয়ে যাবার ভয়ে শিঁকলে বেধে রেখেছেন। শত ক্ষতি করলেওতো আমার সন্তান। শিঁকলে বেধে রাখতে আমারও কষ্ট হয়, তবু হারানোর ভয়টা এরচেয়েও বেশী কষ্টকর। তাই নিজ সন্তানকে শিকলে বেধে রাখি। তবে আমি মনে করি উক্ত ছেলেকে বিদেশে চিকিৎসা করাতে পারলে সে স্বাভাবিক হয়ে ওঠবে। তবে বিদেশে চিকিৎসা করানোর মত অর্থ আমাদের নাই। সৈকতের চিকিৎসার জন্য যদি কোন হৃদয়বান ব্যাক্তি বা সরকারি সহযোগীতা পাওয়া যেত তাহলে শেষবারো মত চেষ্টা করলে হয়তো আমার ছেলেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সম্ভব।