বেসরকারি খাতকেও টিকা কার্যক্রমে যুক্ত করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

0
108
ফাইল ছবি।

করোনাভাইরাসের টিকাদান কর্মসূচিতে সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি খাতকেও সম্পৃক্ত করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর একটি হোটেলে ‘জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রম : বেসরকারি খাতের সম্পৃক্ততা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে জাহিদ মালেক বলেন, বেসরকারি খাত টিকাদান কার্যক্রমে অংশ নিতে চায়। এটা আনন্দের খবর। এ বিষয়ে আমরা যথাযথ পদক্ষেপ নিয়েছি। আশা করি মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে আপনারাও ভ্যাকসিন প্রদান কার্যক্রমে যুক্ত হতে পারবেন।

মন্ত্রী আরও বলেন, এই প্রক্রিয়া শুরু করতে যেসব নিয়মকানুন, শর্ত আছে সেগুলো পালন শেষে কাজটি শুরু হবে। স্বাস্থ্যখাতে ৬০ শতাংশ সেবা দেয় বেসরকারি খাত। কাজেই তারা কেন বাইরে থাকবে। তারা সব কাজে যোগ দেবেন, এ সহযোগিতা আমরা করব।

টিকাদান কার্যক্রমে বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত করার দাবি জানিয়ে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি এমএ মুবিন খান বলেন, আমরা ১০ লাখ ডোজ চাই বেসরকারি হাসপাতালে বিক্রির জন্য।

তিনি আরও বলেন, টিকা দেয়ার জন্য বেসরকারি হাসপাতালের অনুমোদন ও মূল্য নির্ধারণ করবে সরকার। এখন বেসরকারি হাসপাতালে টাকার বিনিময়ে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা করা যায়। টিকার ক্ষেত্রেও কেউ চাইলে সরকারি বিনা মূল্যের টিকা নিতে পারবেন, যারা সামর্থ্যবান তারা চাইলে বেসরকারি হাসপাতাল থেকে টিকা কিনে নিতে পারবেন।

বেসরকারি খাতে টিকা দিলে মানুষ ঘরের কাছের কেন্দ্র থেকে টিকা পাবেন একই সঙ্গে টিকা সংরক্ষণে একটি প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীলতা কমবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, সরকারি খাতের পাশাপাশি বেসরকারি খাতকে টিকা প্রয়োগের সুযোগ দিলে দেশের মানুষ দ্রুতই টিকা কার্যক্রমের আওতায় আসবে।

সভায় আরও উপস্থিত ছিলেন এফবিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম, স্বাচিপের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এম এ আজিজ, বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মনিরুজ্জামান ভূঁইয়া, আনোয়ার খান মডার্ণ হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান আনোয়ার খান প্রমুখ।