১২ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ছবি মেলা

0
80

দক্ষিণ এশিয়ার অন্যতম আলোচিত আলোকচিত্র উৎসব ‘ছবি মেলা শূন্য’ শুরু হবে আগামী ১২ ফেব্রুয়ারি। মঙ্গলবার রাজধানীর পান্থপথের দৃকপাঠ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই উৎসবের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন উৎসব পরিচালক তাঞ্জিম ওয়াহাব। অন্যদের মধ্যে দৃক, পাঠশালা ও ছবি মেলার প্রতিষ্ঠাতা শহিদুল আলম, উৎসবের নির্বাহী পরিচালক এএসএম রেজাউর রহমান, কিউরেটর সরকার প্রতীক, পাঠশালার শিক্ষক ও আলোকচিত্রী তাসলিমা আক্তার ও অতিথি কিউরেটর নাজমুন নাহার কেয়া উপস্থিত ছিলেন।

আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ছবি মেলার এই বিশেষ সংস্করণ চলবে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা নাগাদ। উৎসবের প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করে তানজিম ওয়াহাব বলেন, “এবারের বিশেষ সংস্করণ ছবি মেলা ‘শূন্য’ এর ক্ষেত্রে আমাদের মূল ভাবনা হচ্ছে এই মহামারীর কালে নিজেদের কাজ ও অবস্থানকে বিশ্লেষণ করার মধ্য দিয়ে একটি আলোকচিত্র উৎসবের উদ্দেশ্য ও প্রাসঙ্গিকতাকে তুলে ধরা এবং করোনা-পরবর্তী নতুন বাস্তবতায় নতুনভাবে শুরু করা।”

উৎসবের বিভিন্ন আয়োজন সম্পর্কে আলোচনা করেন এএসএম রেজাউর রহমান। প্রতিবারই এই মেলায় নানা আলোকচিত্র নিয়ে অংশ নেন বিশ্বের বিভিন্ন প্রান্তের আলোকচিত্রী, শিল্পী, লেখক-চিন্তুক, বুদ্ধিজীবী।

এবার করোনাভাইরাস মহামারীর নতুন বাস্তবতায় কেবল বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কাসহ দক্ষিণ এশিয়ার পাঁচটি দেশের শিল্পীদের কাজ স্থান পেয়েছে ছবি মেলায়।

সব মিলিয়ে ৭৫ জন শিল্পীর কাজ নিয়ে মোট ৮টি প্রকল্পে সাজানো হয়েছে এবারের ছবি মেলা। এই ৮টি প্রকল্প হল: লিমিটস, দা র‌্যাবেল উইথ আ স্মাইল, উইশিং ট্রি, ছবি মেলা ফেলোশিপ ২০২১, ফ্রোজেন সং, ক্রসরোডস কালেক্টিভস ইন্টারভেনশন, বাবা বেতার ও ছাপাখানা আর্কাইভ।