হিজলায় গোদ রোগের উপর সামাজিক উদ্বুদ্ধকরণ সভা

0
90

হিজলা প্রতিনিধিঃ বরিশালের হিজলা উপজেলা গোদ রোগের উপর সামাজিক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ৯ ফেব্রুয়ারি সকাল ১১ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর হলরুমে অনুষ্ঠিত উদ্ভুদ্ধকরণ সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মামুন-অর-রশিদ।

প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব বেলায়েত হোসেন ঢালী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহি অফিসার বকুল চন্দ্র কবিরাজ। অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন বড়জালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পন্ডিত সাহাবুদ্দিন আহমেদ, উপজেলা কৃষি অফিসার আহসানুল হাবিব আল জনি, সমাজসেবা অফিসার মোঃ কারীজুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল গাফফার,হিজলা প্রেসক্লাবের সভাপতি মোঃ দেলোয়ার হোসেন, সরকারি ডিগ্রি কলেজের শিক্ষক প্রতিনিধি সহ নানা শ্রেণি-পেশার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

সভা শুরুতেই গোদ রোগের উপর প্রেজেন্টেশন প্রদান করেন হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার হাসানুল করিম, সারা বাংলাদেশের গোদ রোগের সংখ্যা, গোদ রোগের লক্ষণ ও গোদ রোগীরা সমাজে যেন অবহেলিত না থাকে তাদেরকে আর্থিকভাবে স্বাবলম্বী সহ নানা বিষয়ে আলোচনা করেন ল্যাপ্রো আলোচনা বাংলাদেশ লিমিটেড-এর প্রশিক্ষক মিজানুর রহমান তিনি তার বক্তব্যে আরো বলেন বর্তমানে গোদ রোগের আক্রান্ত প্রায় ৮০ ভাগই মহিলা।

অন্যান্য বক্তারা বলেন গোদ রোগীদের সেবা, মশা থেকে সতর্ক ও তারা যেন কোন ধরনের বৈষম্যের শিকার না হয় সে বিষয়ে জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান। বর্তমানে হিজলা উপজেলায় গোদ রোগীর সংখ্যা রয়েছে মাত্র তিনজন কোনভাবেই যেন এর বিস্তার লাভ করতে পারে সে লক্ষে সকলের সজাগ থাকার আহ্বান জানান।

একবার গোদ রোগ হলে মৃত্যু পর্যন্ত কখনোই সম্পূর্ণ সুস্থ হওয়া সম্ভব নয় তাই তাদের মনোবল বৃদ্ধি করার জন্য আমাদের প্রত্যেকের আচার আচরণের মধ্য দিয়ে তাদের মনোবল বৃদ্ধি করতে হবে এমনটাই বললেন সকল বক্তারা।