কচ্ছপ শিকার করেই তাদের সংসার চলে

0
73

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: আগের মত চোখে পরেনা গ্রামগঞ্জের বিভিন্ন খাল-বিলে, পুকুরে কিংবা রাস্তার পাশের ডোবায় ডোবায় কচ্ছপ ধরতে আসা শিকারীদের। যদিও সরকারি আইন অনুযায়ী এসব কচ্ছপ শিকার ও পাচার করা দন্ডনীয় অপরাধ। আগের মত দল বেঁধে বাঁশের বিশেষ তৈরী টেঁটা হাতে শিকারীদের বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে কচ্ছপ ধরার দৃশ্য যেন সচারাচর আর চোখে পরেই না।

তা জেনেও এই পেশার সহজ সরল কিছু সংখ্যক মানুষ জীবিকার তাগিদে এখনও কচ্ছপ শিকার করে তাদের সংসার চালাচ্ছেন। বছরের এই সময়ে মাঝে মধ্যেই মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বিভিন্ন স্থানে বেশ কয়েকজনকে লক্ষ্য করা গেছে কচ্ছপ শিকার করতে। এসব কচ্ছপ বিক্রি করে দৈনিক আয় করছেন প্রায় হাজার টাকা।

দেখা গেছে, বাঁশের একাধিক কঞ্চি/লাঠির মাথায় ছোট্র লোহা বা স্টীলের পাত দিয়ে সুচারুভাবে তৈরী করা বিশেষ টেঁটা/যূতি নিয়ে রাস্তার পাশের ডোবায় কচুরি পানার ওপর দিয়ে কচ্ছপ সন্ধান করছেন। দেশী অস্ত্র হিসেবে ব্যবহার যোগ্য এসব টেঁটা হাতে শিকারীরা এক গ্রাম থেকে অন্য গ্রামে ছুঁটে বেড়াচ্ছেন কচ্ছপের খোঁজে। তাদের কোমড়ে বাঁধা সুতার তৈরী বিশেষ নেট। কচ্ছপের পেলেই কোমড়ের সাথে বাঁধা নেটে বন্দ্বি করে রাখা হচ্ছে কচ্ছপ। কোমড়ে বেঁধে এসব কচ্ছপ নিয়ে খালি পায়ে হেঁটে চলছেন তারা মাইলের পর মাইল।

এ সময় সাগর হালদার (৫০) ও দুলাল হালদার (৪৮) নামে দুই শিকারীর সাথে আলাপ করে জানা যায়, তারা বরিশাল থেকে এসেছেন। পূর্ব পুরুষরাও এই পেশায় কাজ করে গেছেন। এখন অনেকেই এই পেশা ছেড়ে অন্য পেশায় যাচ্ছেন। কর্মসংস্থান ঠিক হলে তারাও এই কাজ ছেড়ে দিবেন। তারা বলেন, আগের মত কচ্ছপের সন্ধানও মিলেনা। এমনও দিন যায় সারাদিন খাটা-খাটনীর পরে শূন্য হাতে ফিরতে হচ্ছে। তবে কচ্ছপ বিক্রি করে মাস শেষে ১০/১২ হাজার টাকা রুজী করা যায়। প্রতি বছর এই সিজনে এই অঞ্চলে আসেন তারা। জেলার লৌহজং উপজেলার বৌলতলী এলাকার রাস্তার পাশে একটি দোকান ঘর ভাড়া নিয়ে থাকেন তারা। এমন বেশ কয়েকজন আছেন বছরের এই সময়ে কিছুদিনের জন্য কচ্ছপ শিকারের জন্য এখানে এসেছেন বলেন তারা।

খোঁজ খবর নিয়ে জানা যায়, বিভিন্ন হাট বাজার এলাকায় এসে ঘর ভাড়া নিয়ে দিনেব্যাপী কচ্ছপ শিকার করে থাকেন তারা। সপ্তাহে ২ থেকে ৩ দিন ঢাকা থেকে কচ্ছপ নিতে পাইকার আসেন। পাইকারের সাথে শিকারীদের মোবাইল ফোনে যোগাযোগ থাকার সুবাদে এসব কচ্ছপ বিক্রি করতে তাদের কোনও সমস্যা হয়না। প্রতি কেজি ওজনে একটি কচ্ছপ পাইকারীভাবে বিক্রি হচ্ছে ২’শত ৫০ থেকে ৩’শত টাকা পর্যন্ত। এই অঞ্চলে কড়ি কাইট্রা নামক কচ্ছপ/কাছিমের সন্ধান বেশী পাচ্ছে শিকারীরা। বিভিন্ন ডোবা ও পুকুর খাল-বিলের অল্প পানিতে এসব কচ্ছপ বেশী থাকার কারণে এই অঞ্চলে এসে কচ্ছপ শিকারীরা কিছু আয় রুজী করছেন।