ইউজিসির শিক্ষা ঋণ পাচ্ছে রাবির ৬৮৬ শিক্ষার্থী

0
106

রাবি প্রতিনিধি: স্মার্টফোন কিনতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৬৮৬ শিক্ষার্থী পাচ্ছেন ইউজিসির সুদ বিহীন শিক্ষা ঋণ। আগামী ৩১ জানুয়ারি শিক্ষার্থীদের খোলা অগ্রণী ব্যাংক একাউন্টে ৮ হাজার টাকা করে পাঠিয়ে দেওয়া হবে। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত হিসাব পরিচালক (ভারপ্রাপ্ত) হাসেন আহমেদ খান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় চার হাজার এক শ জনের মতো অস্বচ্ছল শিক্ষার্থীর তালিকা ইউজিসিতে প্রেরণ করেছিল। পরে আট শ দুইজন শিক্ষার্থী ঋণ পেতে আবেদন ফরম পূরণ করে। এসব শিক্ষার্থীর মধ্যে অনেকের রোল, নাম এবং বর্ষ ভুল থাকায় তারা বাদ পড়েছে। আমরা ছয় শ ছিয়াশি জনের তথ্যে কোনও ভুল পাইনি। আগমী ৩১ জানুয়ারি আমরা এসকল শিক্ষার্থীর ব্যাংক একাউন্টে ঋণের টাকা পাঠিয়ে দেবো। শিক্ষার্থীরা চেক’র মাধ্যমে দেশের যেকোনো অগ্রণী ব্যাংক শাখা থেকে এই টাকা উত্তোলণ করতে পারবে।

প্রসঙ্গত, গত ৪ নভেম্বর অনলাইন শিক্ষা কার্যক্রম সচল রাখতে স্মার্টফোন কিনতে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৯ টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অস্বচ্ছল শিক্ষার্থীকে বিনা সুদে আট হাজার টাকা করে ঋণ দেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইউজিসির তালিকায় থাকা শিক্ষার্থীদের ঋণ পেতে বিশ্ববিদ্যালয়ে এসে গত ১৫ ডিসেম্বর আবেদন ফরম পূরণের নির্দেশ দেয় রাবি প্রশাসন। এতে চার হাজার এক শ জন শিক্ষার্থীর মধ্যে আবেদন ফরম পূরণ করে মাত্র আট শ দুইজন শিক্ষার্থী।