খুলনায় ভেজাল মধু কারখানার সন্ধান, ব্যবসায়ীকে জরিমানা

0
85

আহছানুল আমীন জর্জ, খুলনা : ২৬ জানুয়ারী মঙ্গলবার বিকালে খুলনায় ভেজাল মধুর কারখানার সন্ধান মিলেছে। খুলনা মহানগরীর দৌলতপুরস্থ মহেশ্বরপাশা, উত্তর বনিকপাড়ায় উক্ত কারখানার সন্ধান মেলে।

ভেজাল মধু মেসার্স টুংগিপাড়া মধুঘর নামক ভেজাল মধুর কারখানায় অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর প্রতিষ্ঠানের মালিককে ৪০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেছে। এসময় ভেজাল মধু, কেমিক্যাল, ঔষধের বোতল, পানি মিশ্রিত গুড়, পানি মিশ্রিত কালিজিরা তেল উদ্ধার করা হয়।

পরবর্তীতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হাসান কারখানাটি কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ এবং তাদের লাইসেন্সটি বাতিল করার পদক্ষেপ নেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা যায়, দৌলতপুর মহেশ্বরপাশা এলাকায় মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় মেসার্স টুংগিপাড়া মধুঘর নামক ভেজাল মধু কারখানায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং এপিবিএন, পুলিশ ও এনএসআই এর সহায়তায় অভিযান পরিচালনা করা হয়। এসময় কারখানা মালিক মোহাম্মদ জাকারিয়া হোসেনকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর (৩৭)ও (৪৫) নং ধারায় ৪০ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়।

কারখানাটি ৬/৭ বছর ধরে বিএসটিআই এর অনুমোদন নিয়ে নিজ বাড়িতে অস্বাস্থ্যকর পরিবেশে, বিভিন্ন কেমিক্যাল এবং ঔষধ মিশ্রণ করে ভেজাল মধু তৈরি করে এবং মেয়াদবিহীন নিন্ম মানের বোতলে নিদিষ্ট লোগো ব্যবহার না করে ব্যবসা পরিচালনা করে আসছিল।

অভিযানে কারখানার ভিতরে থাকা নিম্ন লিখিত ভিন্ন কেমিক্যাল উদ্ধার করা হয়। যার মধ্যে ১০০-১৫০ ড্রাম ভেজাল মিশ্রিত মধু যার আনুমানিক ওজন ২০০ মন, এক ড্রাম ভেজাল কেমিক্যাল (Dialyte-B) যার আনুমানিক ওজন ৪০ কেজি, ৪০০/৫০০টি ঔষধের ছোট ছোট বোতল, যৌন উত্তেজক ট্যাবলেট ৮০/১০০ টি, ৪/৫ ড্রাম পানি মিশ্রিত গুড়, ১ ড্রাম পানি মিশ্রিত কালিজিরা তেল।