ইসরায়েলের হামলায় সিরিয়ার পাঁচ বেসামরিক নাগরিকের মৃত্যু

0
86

যুদ্ধবিমান থেকৈ ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলায় সিরিয়ায় চার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে আল জাজিরার খবরে বলা হয়েছে, শুক্রবার মধ্য সিরিয়ার হামা এলাকায় ওই হামলায় একই পরিবারে চারজনসহ পাঁচজন নিহত হয়।

সানা নিউজের খবরে বলা হয়েছে, শুক্রবার ভোরে ইসরাইলের যুদ্ধ বিমান প্রতিবেশী দেশ লেবাননের আকাশ দিয়ে উড়ে যাওয়ার পূর্বে হামলার এই হামলা চালায় ইসরায়েলের বিমানগুলো।

নাম প্রকাশে অনিচ্ছুক সিরিয়ার সামরিক বাহিনীর এক কর্মকর্তা বলেন, লেবাননের ত্রিপলি শহর থেকে হামাস শাসিত এলাকা টার্গেট করে দখলদার ইসরাইলি বাহিনী ওই ক্ষেপণাস্ত্র হামলা চালায়। সিরিয়ার আকাশ প্রতিরক্ষার মাধ্যমে অধিকাংশ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয় বলেও তিনি দাবি করেন।

সিরিয়ায় ইরান সমর্থিত মিলিশিয়াদের টার্গেট করে ইসরাইল শত শত হামলা চালিয়ে থাকে। সিরিয়ার গৃহযুদ্ধে ইরান এবং ফিলিস্তিনের হিযবুল্লাহ সমরাস্ত্র এবং যোদ্ধা দিয়ে আসাদকে সহায়তা করেছে।

শুক্রবারের হামলা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে বাইডেন শপথ নেয়ার পর প্রথম হামলা। এর আগে গত ১৩ জানুয়ারি পূর্ব সিরিয়ায় ইরান সমর্থিত বাহিনী লক্ষ্য করে ইসরাইলি যুদ্ধবিমান ব্যাপক অভিযান পরিচালনা করে। এতে প্রায় ৫৭ যোদ্ধা নিহত হয় এবং শতাধিক আহত হয়। চলতি বছর এটা ছিল সবথেকে বড় হামলা।

সিরিয়ান মানবাধিকার সংস্থাগুলো জানিয়েছে, ২০২০ সালে সিরিয়ার ভেতর ইসরাইল ১৩৫টি সামরিক স্থাপনা, অস্ত্রাগার এবং যানবাহন টার্গেট ৩৯টি হামলা চালিয়েছে। ইরান এবং হিযবুল্লাহ নিরাপত্তার জন্য হুমকি দাবি করে ইসরাইল হামলাগুলো বৈধ করার চেষ্টা করে।