হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র ইসরাইলের সামরিক ব্যবস্থাকে অচল করে দিতে পারে: ইসরাইলি পত্রিকা

0
76

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র দখলদার ইসরাইলের পুরো সামরিক ব্যবস্থাকেই অচল করে দিতে পারে। এই কথা স্বীকার করেছে ইসরাইলি দৈনিক মায়ারিভ। ইসরাইলের প্রখ্যাত সামরিক বিশ্লেষক এলান বেন ডেভিডের একটি নিবন্ধ গতকাল দৈনিক মায়ারিভে প্রকাশিত হয়েছে।

ওই নিবন্ধে তিনি লিখেছেন, ইসরাইলের ব্যাপক চেষ্টা সত্ত্বেও হিজবুল্লাহকে ক্ষেপণাস্ত্র থেকে দূরে রাখা যায়নি। তারা ক্ষেপণাস্ত্রের অধিকারী হয়েছে। আর এই ক্ষেপণাস্ত্র ইসরাইলের কৌশলগত সামরিক ব্যবস্থার পুরোটাকেই অকেজো করে দিতে পারে।

তিনি আরও লিখেছেন, হিজবুল্লাহর কাছে যেসব নিখুঁত ক্ষেপণাস্ত্র রয়েছে তা দিয়ে তারা তেল আবিবের হাকরিয়া ঘাঁটিতেও আঘাত হানতে পারবে। ওই ঘাঁটিতেই রয়েছে ইসরাইলের গুপ্তচর সংস্থার প্রধান দপ্তর এবং সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড।

লেবাননের হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ সম্প্রতি বলেছেন, এক বছরে হিজবুল্লাহর নিখুঁত ক্ষেপণাস্ত্রের সংখ্যা দ্বিগুণ হয়েছে। তিনি আরও বলেছেন, দখলদার ইসরাইলের যে কোনো স্থানে হামলা চালানোর মতো ক্ষেপণাস্ত্র তাদের আছে।

এর আগে ইসরাইলের সাবেক যুদ্ধমন্ত্রী অ্যাভিগডোর লিবারম্যান বলেছেন, হিজবুল্লাহর রয়েছে মধ্যপ্রাচ্যের শক্তিশালী সামরিক বাহিনী।