নেত্রকোনার মোহনগঞ্জ ও কেন্দুয়া পৌরসভায় ভোট গ্রহণ প্রস্তুতি সম্পন্ন

0
82

ইকবাল হাসান, ময়মনসিংহ প্রতিনিধি: নেত্রকোনায় দুই পৌরসভায় ভোট গ্রহণ প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। আগামীকাল শনিবার দ্বিতীয় ধাপে জেলার মোহনগঞ্জ ও কেন্দুয়া পৌরসভায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। কেন্দুয়ায় ভোট গ্রহণ করা হবে ইভিএম ও মোহনগঞ্জ পৌরসভায় ভোট গ্রহণ হবে ব্যালটে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মোহনগঞ্জ পৌরসভা ভোটের সহকারি রিটার্ণিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা জহিরুল হক জানান, মেয়রপদে চার জন, ৩৯ জন সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৪ জন লড়ছেন। ভোটে ১০ হাজার ৯৯১ জন নারী ও ১০ হাজার ৪১৩জন পুরুষ মিলিয়ে ২১ হাজার ৪০৪ জন ভোটার তাদের ভোটধিকার প্রয়োগের কথা রয়েছে। ৯টি কেন্দ্রে ৯ প্রিজাইডিং, ৬৪ সহকারি,ও ১২৮ জন পোলিং কর্মকর্তা এই ভোট গ্রহণ করবেন। কোন রকম অশান্তি ছাড়াই নির্বিঘ্নে ভোট গ্রহনে পুলিশ, আনসার, র‌্যাব, বিজিবির পাশাপাশি ৯ জন নির্বাহী হাকিম ও একজন বিচারিক হাকিম দায়িত্ব পালন করবেন।

এখানে মেয়র পদে আওয়ামী লীগের বর্তমান মেয়র লতিফুর রহমান নৌকা, আওয়ামী লীগের বিদ্রোহী হয়ে নারিকেল গাছ প্রতীকে লড়ছেন, তাহমিনা পারভীন বিথি, বিএনপির সাবেক মেয়র মাহবুবুন্নবী শেখ ধানের শীষ ও মোবাইল ফোন প্রতীকে স্বতন্ত্র রয়েছেন, চৌধুরী কামাল আবু হেনা মোস্তফা।

কেন্দুয়া পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান মেয়র আসাদুল হক নৌকা ও বিএনপির প্রার্থী উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম ধানের শীষ প্রতীকে ভোট যুদ্ধে রয়েছেন। এখানে সাধারণ কাউন্সিলর পদে ৩৪ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৩ জন লড়ছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা আব্দুল লতিফ শেখ বলেন, নির্বাচন অনুষ্ঠানের সব প্রস্তুতি নেয়া হয়েছে। ইভিএম পদ্ধতিতে সুষ্ঠু ভোট গ্রহণের জন্য ৯টি কেন্দ্রে ৯ জন প্রিজাইডিং, ৪২ জন সহকারি প্রিজাইডিং ও ৮৪ জন পোলিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। এছাড়াও ৯ জন নির্বাহী হাকিম, ১ জন বিচারিক হাকিমসহ পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আনসার, রআগামীকাল শনিবার দ্বিতীয় ধাপে নেত্রকোণায় দুই পৌরসভায় ভোট গ্রহণ প্রস্তুতি সম্পন্ন করে এনেছে নির্বাচন কমিশন।

পৌরসভা দুইটি হচ্ছে, মোহনগঞ্জ ও কেন্দুয়া পৌরসভা। ভোটযুদ্ধের এই আয়োজনে কেন্দুয়ায় ভোট গ্রহণ করা হবে ইভিএম ও মোহনগঞ্জ পৌরসভায় ভোট গ্রহণ হবে ব্যালটে।

মোহনগঞ্জ পৌরসভা ভোটের সহকারি রিটার্ণিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা জহিরুল হক জানান, মেয়রপদে চার জন , ৩৯ জন সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৪ জন লড়ছেন। ভোটে ১০ হাজার ৯৯১ জন নারী ও ১০ হাজার ৪১৩জন পুরুষ মিলিয়ে ২১ হাজার ৪০৪ জন ভোটার তাদের ভোটধিকার প্রয়োগের কথা রয়েছে।৯টি কেন্দ্রে ৯ প্রিজাইডিং, ৬৪ সহকারি,ও ১২৮ জন পোলিং কর্মকর্তা এই ভোট গ্রহণ করবেন। কোন রকম অশান্তি ছাড়াই নির্বিঘ্নে ভোট গ্রহনে পুলিশ, আনসার, র‌্যাব, বিজিবির পাশাপাশি ৯ জন নির্বাহী হাকিম ও একজন বিচারিক হাকিম দায়িত্ব পালন করবেন।

এখানে মেয়র পদে আওয়ামী লীগের বর্তমান মেয়র লতিফুর রহমান নৌকা, আওয়ামী লীগের বিদ্রোহী হয়ে নারকেল গাছ প্রতীকে লড়ছেন, তাহমিনা পারভীন বিথি, বিএনপির সাবেক মেয়র মাহবুবুন্নবী শেখ ধানের শীষ ও মোবাইল ফোন প্রতীকে স্বতন্ত্র রয়েছেন, চৌধুরী কামাল আবু হেনা মোস্তফা।

কেন্দুয়া পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান মেয়র আসাদুল হক নৌকা ও বিএনপির প্রার্থী উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম ধানের শীষ প্রতীকে ভোট যুদ্ধে রয়েছেন। এখানে সাধারণ কাউন্সিলর পদে ৩৪ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৩ জন লড়ছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা আব্দুল লতিফ শেখ বলেন, নির্বাচন অনুষ্ঠানের সব প্রস্তুতি নেয়া হয়েছে। ইভিএম পদ্ধতিতে সুষ্ঠু ভোট গ্রহণের জন্য ৯টি কেন্দ্রে ৯ জন প্রিজাইডিং, ৪২ জন সহকারি প্রিজাইডিং ও ৮৪ জন পোলিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। এছাড়াও ৯ জন নির্বাহী হাকিম, ১ জন বিচারিক হাকিমসহ পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আনসার, র‌্যাব ও বিজিবি সদস্যরা থাকবেন ভোটের মাঠে। এই পৌরসভায় মোট ১৬ হাজার ২৫৬ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। র‌্যাব ও বিজিবি সদস্যরা থাকবেন ভোটের মাঠে। এই পৌরসভায় মোট ১৬ হাজার ২৫৬ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন ।