করোনার টিকা পেয়ে গেল কলকাতা

0
187

ভারতে করোনার টিকাদান কর্মসূচি পুরোদমে শুরু হয়ে গেছে। রাজ্যে রাজ্যে পৌঁছে যাচ্ছে টিকা। ইতিমধ্যে টিকার চালান পেয়ে গেছে পশ্চিমবঙ্গ রাজ্য। আনন্দবাজার পত্রিকা, কলকাতা টুয়েন্টি ফোর ডট কম জানায়, ১৬ জানুয়ারি থেকে ভারতজুড়ে শুরু হচ্ছে কভিড -১৯ টিকাকরণ। প্রথম পর্যায়ে প্রায় তিন কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে।

এই প্রেক্ষিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকার ভারতীয় সংস্করণ কোভিশিল্ডের ডোজ দেশের বিভিন্ন রাজ্য ও শহরে পাঠানো হচ্ছে। সোমবার থেকে পুনের সেরাম ইনস্টিটিউট থেকে ট্রাক এবং বিমানের মাধ্যমে বিশেষ ফ্রিজারে এ টিকার সরবরাহ শুরু হয়েছে।

মঙ্গলবার স্পাইসজেটের বিশেষ কার্গো বিমানে কোভিশিল্ডের ৭ লাখ ডোজ এসে পৌঁছে পশ্চিমবঙ্গে। দুপুর পৌনে ২টার দিকে কলকাতা বিমানবন্দরে নামে কার্গো বিমানটি। এদিকে কলকাতা বিমানবন্দরে আগে থেকেই প্রস্তুত রাখা ছিল ইনসুলেটেড ভ্যান। সেই ভ্যানে করে বাগবাজারের সেন্ট্রাল মেডিকেল স্টোরে নিয়ে যাওয়া হবে ডোজগুলো। সেখান থেকেই রাজ্যের বিভিন্ন জেলায় সরবরাহ করা হবে টিকার ডোজ। রাজ্য প্রশাসন সূত্রে খবর, প্রথমে চিকিৎসক এবং সব স্বাস্থ্যকর্মীকে দেওয়া হবে এই টিকা। এরপরে টিকা দেওয়া হবে পুলিশদের।