বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন না ট্রাম্প

0
97

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আমি আগামী ২০ জানুয়ারি অনুষ্ঠেয় পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণের অনুষ্ঠানে যাচ্ছি না’। এ বিষয়ে এক টুইট বার্তায় ট্রাম্প লেখেন, যারা জানতে চেয়েছেন; তাদের বলছি– আমি ২০ জানুয়ারির অভিষেক অনুষ্ঠানে যাচ্ছি না। খবর বিবিসির।

ট্রাম্প এমন এক সময় এই ঘোষণা দিলেন, যখন ওয়াশিংটনের ক্যাপিটল ভবনে গত বুধবার ট্রাম্প-সমর্থকদের হামলায় উসকানি দেয়ার অভিযোগে ডেমোক্র্যাটরা সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ করে ট্রাম্পকে অপসারণের আহ্বান জানাচ্ছেন ভাইস প্রেসিডেন্টকে। অবশ্য ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এখন পর্যন্ত এরকম কিছু করার ইঙ্গিত দেননি। এই ক্যাপিটল ভবনের সিঁড়িতেই নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণের ঐতিহ্যবাহী অনুষ্ঠানটি হয়ে থাকে।

ট্রাম্পের মেয়াদের আর মাত্র কয়েকদিন বাকি আছে। বুধবারের হামলায় একজন পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হয়েছে। ট্রাম্প হবেন উত্তরসূরির শপথ গ্রহণ অনুষ্ঠানে না যাওয়া চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট। সর্বশেষ এমন ঘটনা ঘটেছিল ১৮৬৯ সালে। সেবার বিদায়ী প্রেসিডেন্ট এ্যান্ড্রু জনসন পরবর্তী প্রেসিডেন্ট ইউলিসিস গ্র্যান্টের সঙ্গে একই ঘোড়ার গাড়িতে চড়ে শপথ গ্রহণ অনুষ্ঠানে যেতে অস্বীকার করেছিলেন।