ঘানিতে খাঁটি সরিষার তেল

0
154

আরিফুল ইসলাম শ্যামল: প্রায় তিন যুগ ধরে নিজস্ব ঘানিতে ভাঙানো হচ্ছে দেশী সরিষার দানা। বের হচ্ছে খাঁটি সরিষার তেল। এখনও এখানকার জমিতে সরিষা পরিপক্ক হয়নি। মাঘ মাসের শেষর দিকে জমিতে শুরু হবে সরিষা কাটা ও মারাই কাজ। কৃষকের ঘরে ওঠেনি নতুন সরিষা। তার পরেও বছরের ১২ মাসই সরিষা ভাঙানোর কাজে ব্যস্ত থাকেন মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার হাঁসাড়া বাজারে অবস্থিত একটি রাইসমিলস্।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা হাঁসাড়া গ্রামের মরহুম হাজী মো. পরান খান। তার পুত্র আব্দুল মান্নান খান প্রতিষ্ঠনটির পরিচালনা করছেন। সরেজমিনে দেখা গেছে, রাইস মিলস্ এর ধান, চাল, গম, মসলা ও তেল ভাঙানোর যন্ত্র সারি সারিভাবে বসানো রয়েছে। দিনব্যাপী তেলের ঘাইনের মেশিনটি চলছে। ভাঙানো হচ্ছে সরিষা দানা। ঘানি থেকে বের হয়ে একটি পাত্রে এসে জমা হচ্ছে ভেজালমুক্ত খাঁটি সরিষার তেল।

অপরদিকে অন্য একটি ঝুড়িতে পরছে খৈইল। সরিষার এসব খৈইলের চাহিদা থাকায় ভাল দামে বিক্রি করা হচ্ছে। প্রতি কেজি খৈইল খামারি/দোকানির কাছে বিক্রি হয় ৩০-৩৫ টাকায়। উপজেলায় এবছর শরিষা চাষাবাদে কৃষকের আগ্রহ অনেকাংশে কমেছে। কারণ হিসেবে জানা যায়, জমিতে জলাবদ্ধতা ও অসময়ে বৃষ্টির কারণেই এমনটা হয়েছে। গত বছর আড়িয়াল বিলসহ বিভিন্ন স্থানে ৩৫০ হেক্টর জমিতে সরিষার চাষাবাদ হলেও এবছর ২৭০ হেক্টর জমিতে সরিষার চাষ করা হচ্ছে সূত্রমতে জানা যায়।

স্থানীয়রা জানা যায়, স্থানীয় অনেক কৃষক পরিবারের ভোজ্য তেলের চাহিদা পূরণ করতে সরিষা ও তিলের চাষ করে থাকেন। প্রয়োজনীয় তেলের চাহিদা অনুযায়ী এসব সরিষা ঘানিতে ভাঙাতে আসেন। প্রতি মন সরিষা ভাঙাতে খরচ পরে প্রায় ২০০ টাকা। ১ মন সরিষা থেকে তেল উৎপাদন হয় প্রায় ১৫/১৬ কেজি।

এছাড়াও রাইসমিলস্ কর্তৃপক্ষ স্থানীয় কৃষকদের কাছ থেকে পাইকারী দামে সরিষা সংগ্রহ করে সারা বছর নিজেই তেল উৎপাদন করেন। এসব খাঁটি ভেজালমুক্ত সরিষার তেল বিক্রি করা হয় বিভিন্ন স্থানে। খাঁটি সরিষার তেল সংগ্রহ করতে দূরদুরান্ত থেকে অনেকেই এখানে আসেন। খাঁটি তেলের জন্য প্রতিষ্ঠানটি বিভিন্ন মহলে সুপরিচিত হয়ে উঠেছে। জিনিস পত্রের দাম বাড়ায় মিলস্ মালিক আব্দুল মান্নান খান প্রতি কেজি সরিষার তেল বিক্রি করছেন ১৮০-২০০ টাকায়।

আব্দুল মান্নান খানের সাথে আলাপ করে জানা যায়, বাবার কাছ থেকে প্রতিষ্ঠানে থাকা বিভিন্ন মেশিনপত্রের কাজকর্ম শিখি। হঠাৎ করে কোন যন্ত্র নষ্ট হলে সারানোর কাজও করতে পারেন। প্রায় তিন যুগ ধরে বাবার রেখে যাওয়া প্রতিষ্ঠানে কাজ করছেন। এসব কাজেকর্মে প্রতিষ্ঠানে শ্রমিক রেখেছেন। তিনি বলেন, সরিষা কাটা শুরু হলে তার কাজের ব্যস্ততা আরো বাড়বে।