সৌদি চাপ প্রতিরোধ: কাতারের সফলতার প্রশংসা করলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

0
90

সৌদি নেতৃত্বাধীন কয়েকটি আরব দেশের পক্ষ থেকে কাতারের ওপর সর্বাত্মক অবরোধ আরোপের মাধ্যমে যে প্রচণ্ড চাপ সৃষ্টি করা হয়েছিল তা সফলভাবে প্রতিরোধ করায় দোহার প্রশংসা করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

সৌদি আরব এবং আরো কয়েকটি আরব দেশ কাতারের ওপর গত সাড়ে তিন বছর ধরে যে স্থল, সমুদ্র এবং আকাশপথের অবরোধ দিয়ে রেখেছিল তা প্রত্যাহার করায় গতকাল (মঙ্গলবার) জাওয়াদ জারিফ দোহাকে অভিনন্দন জানান। এ বিষয় সৌদি আরব এবং কাতারের মধ্যে একটি চুক্তি হয়েছে।

জাওয়াদ জারিফ তার টুইটার অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে মধ্যপ্রাচ্য অঞ্চলে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় তেহরানের ভূমিকার কথা উল্লেখ করে প্রতিবেশী আরব দেশগুলোকে অহেতুক উত্তেজনা সৃষ্টির ব্যাপারে সতর্ক করে দেন। একইসঙ্গে তিনি আশা করেন, একটি শক্তিশালী মধ্যপ্রাচ্য গড়ার জন্য ইরান যে প্রস্তাব দিয়েছে প্রতিবেশী দেশগুলো তা গ্রহণ করবে।

তিনি তার টুইটার পোস্টে স্পষ্ট করে বলেছেন, ইরান প্রতিবেশী আরব দেশগুলোর শত্রুও না, হুমকিও না। ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার শেষ দিনগুলোতে অহেতুক বলির পাঠা হওয়ার মত পাগলামি থেকে বিরত থাকার জন্য তিনি আরব দেশগুলোর প্রতি আহ্বান জানান। পার্সটুডে