ভোক্তা ও উৎপাদনকারীর স্বার্থ রক্ষা করে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত: মন্ত্রী

0
85

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের ভোক্তা এবং উৎপাদনকারীর স্বার্থ রক্ষা করেই পেঁয়াজ আমদানি বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। পূর্বে এলসি করা পেঁয়াজগুলো এখন দেশে প্রবেশ করছে। এগুলোর বর্তমান আমদানি মূল্য প্রতি কেজি প্রায় ৩৯ টাকা। নতুন আমদানির বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

তিনি বলেন, দেশের পেঁয়াজ পুরোদমে বাজারে আসবে আগামী মার্চ মাসে।

গণমাধ্যমের সহযোগিতা কামনা করে বাণিজ্যমন্ত্রী বলেন, কোনো অসাধু ব্যবসায়ীকে সুযোগ নিতে দেওয়া হবে না, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। পেঁয়াজ আমদানি নির্ভরতা আর থাকবে না। বর্তমানে দেশে ৮-৯ লাখ মেট্রিক টন পেঁয়াজের ঘাটতি রয়েছে। সরকার পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে। দেশে পেঁয়াজের উৎপাদন বাড়ছে। আশা করা যায় আগামী তিন বছরের মধ্যে দেশে পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পন্ন হবে। পেঁয়াজের বিষয়ে সরকার সচেতন রয়েছে।

বাণিজ্যমন্ত্রী রবিবার বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব বলেন।

তিনি বলেন, বাজারে আলুর দর নেমে এসেছে। বাজারে আলুর দাম বেড়ে যাওয়ার কারণে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবি সাশ্রয় মূল্যে বাজারে আলু বিক্রি করেছে। আলুর মূল্য এখন স্বাভাবিক। ভোজ্য তেলের মূল্য আন্তর্জাতিক বাজারে বেড়েছে। এটি একটি আমদানি নির্ভর পণ্য। সে কারণে বাংলাদেশে এর সাময়িক প্রভাব পড়েছে। তবে অসৎ উপায়ে যাতে পণ্যের মূল্য কেউ বাড়াতে না পারে, সে বিষয়ে সরকার সজাগ রয়েছে।

মন্ত্রী বলেন, এ মুহূর্তে আমাদের চালের মজুত কিছুটা কম। সে জন্য সরকার চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে চাল আমদানি শুরু হয়েছে। প্রয়োজনে বেসরকারি পর্যায়েও চাল আমদানির সুযোগ প্রদান করা হবে।

টিপু মুনশি বলেন, ভারত তাদের সুবিধামতো পেঁয়াজ বাংলাদেশে রপ্তানি করে এবং রপ্তানি বন্ধ করে দেয়। পেঁয়াজ আমদানি নির্ভর না থেকে দেশের মানুষের চাহিদা পূরণের জন্য সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। উন্নতমানের বীজ ব্যবহার করে এবং উৎপাদনকারীদের উৎসাহ প্রদান করে দ্রুত পেঁয়াজের উৎপাদন বৃদ্ধি এবং ৪-৫ লাখ মেট্রিক টন পেঁয়াজ হিমাগারে সংরক্ষণের ব্যবস্থা করা। এ ছাড়া ভরা মৌসুমে পেঁয়াজ পাউডার বানিয়ে বাজারজাত করা।

বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দীন এ সময় উপস্থিত ছিলেন।