পুঠিয়ায় নতুন বছরে স্বাস্থ্য বিধি মেনে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ

0
75

পুঠিয়া প্রতিনিধিঃ রাজশাহীর পুঠিয়ায় নতুন বছরে প্রতিটি স্কুলে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে তুলে দেওয়া হয়েছে নতুন বই। এবছর করোনা ভাইরাসের কারণে অন্যান্য বছরের মতো বই উৎসব ছাড়াই স্বাস্থ্যবিধি মেনে অল্প পরিসরে শ্রেণিকক্ষেই এ বই বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে। এরকম মহামারীকালে হাতে নতুন বই পেয়ে উচ্ছ্বসিত সকল স্কুলের শিক্ষার্থীরা।

নতুন বই পেয়ে ও দীর্ঘ নয় মাস পর সহপাঠীদের সাথে মেশার সুযোগ পেয়ে অভিভূত তারা। আজ শুক্রবার ( ১ জানুয়ারি) বন্ধের দিন পুঠিয়া (সঃ) পিএন উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায় শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন স্কুলের শিক্ষকরা। এ সময় পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার নূরুল হাই মোহাম্মদ আনাছ প্রথম বই বিতরনের উদ্বোধন করেন। নতুন বই পেয়ে (সঃ) পিএন উচ্চ বিদ্যালয়ের উচ্ছ্বসিত এক ছাত্র বলেন, ‘করোনার এই সময়ে নতুন বই পাবো কখনো ভাবতে পারিনি!

অনেক দিন পরে সকল বন্ধুদের সাথে দেখা হয়েছে সাথে নতুন বই এক কথায় অনেক ভালো লাগছে’। সরকারি সুরেস্বুরী প্রাইমারী স্কুলের প্রধান শিক্ষিকা ও সভাপতি ডাঃ শামীম আহমেদ বলেন,২০২১ সালে বাচ্চাদের হাতে আমরা যে নতুন বই দিতে পারবো’এটা যেমন বাচ্চারা ভাবতে পারেনি তেমনি আমরাও ভাবতেও পারিনি। আমরা শুধু বাচ্চাদের অভিভাবকদের ডেকেছি নতুন বই নেওয়ার জন্য।

করোনা মহামারীর কারণে বাচ্চাদের আনতে মানা করা হয়েছে। মাস্ক পরিধান করে সামাজিক দূরত্ব বজায় রেখে শ্রেণী কক্ষে বিতরণ করা হচ্ছে এই বই। আর এ জন্য আমরা মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি। বাচ্চারাও অনেক খুশি হয়েছে। উল্লেখ্য এবছর রাজশাহী জেলায় ১ হাজার ৫৭টি প্রাথমিক স্কুলের প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বরাদ্দ হয়েছে মোট ১৩ লাখ ৮৯ হাজার ৫৭৬ বই। যার মধ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিসে এসে পৌঁছেছে ১৩ লাখ ৪ হাজার বই। মাধ্যমিকের সকল স্তরের শিক্ষার্থীদের জন্য বরাদ্দ হয়েছে ৪৪ লাখ ১৯ হাজার ২৯৮ বই। যার মধ্যে জেলা শিক্ষা অফিসে এসে পৌঁছেছে মাত্র ১১ লাখ ২১ হাজার ২৮৬ বই।

করোনা ভাইরাসের কারণে ছাপা জটিলতায় মাধ্যমিক পর্যায়ের বই পেতে দেরি হলেও আগামি ১২ দিনের মধ্যে সব স্কুলে বই পৌঁছে যাবে বলে জানিয়েছেন শিক্ষা কর্মকর্তারা।