নতুন সূর্য উদয়ের মাধ্যমে স্বাগতম জানান দিলো ২০২১

0
107

জাহাঙ্গীর আলম চমক: আজ শুক্রবার পবিত্র জু’মার দিন তার সাথে ভোরে উদিত হয়েছে নতুন বছরের সূর্য। মহাকালের গর্ভে হারিয়ে গেল আরও একটি বছর। আমাদের সব দুঃখ-কষ্ট, আনন্দ-বেদনা কালের মহাস্রোতে হয়েছে ইতিহাস। যা স্মৃতি হয়ে রয়েছে আমাদের ব্যক্তি এবং সামাজিক জীবনে। ২০২০ সালটি ছিল নানা কারণে গুরুত্বপূর্ণ। মজিববর্ষ, বিশ্ব মহামারি করোনা ভাইরাস, বন্যা, বাঙালীর স্বপ্নের পদ্মা সেতু, ঢাকা মাওয়া এক্সপ্রেসওয়ে, সড়ক দুর্ঘটনা, আত্মহত্যা, খুন, বিভিন্ন গুজব, দুর্ভোগের ঈদযাত্রা, মাদক-দুর্নীতিবিরোধী অভিযান, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বাজার সি-িকেট, বায়ু ও পরিবেশ দূষণসহ বিভিন্ন ইস্যুতে ২০২০ ছিল ঘটনাবহুল। তবে নানা প্রতিবন্ধকতার মধ্যেও এগিয়ে চলছে দেশ। আশা-হতাশার ২০২০ কে বিদায় জানিয়ে ২০২১ কে বরণ করা হয়েছে। বছরজুড়ে চলমান বিভিন্ন ইস্যু উঠে এসেছে।

বছরের শুরুটা ভালো হলেও তা বেশী দূর ভালো যায়নি সারা দেশের নেয় মুন্সীগঞ্জ জেলার মানুষের। গত বছরের মার্চ মাসে বিশ্ব মহামরি করোনা ভাইরাস হানা দেয় বাংলাদেশে। দেশের বিভিন্ন জেলার মতোই কভিড- ১৯ মুন্সীগঞ্জ জেলায় মারাত্মক ভাবে হানা দেয়। এ দেশের ভাইরাস আক্রান্ত জেলা গুলোর মধ্যে মুন্সীগঞ্জ ছিলো ৫ম স্থানে। প্রথমে এজেলার পাশবর্তি জেলা নারায়নগঞ্জ থেকেই করোনা ভাইরাস এজেলায় প্রবেশ করে। প্রথম দিকে আক্রান্তর সংখ্যা কম থাকলেও পরে তা মারাত্মক আকার ধারন করে। এ জেলার উপর দিয়ে দক্ষিণাঞ্চলের ২৩টি জেলার মানুষের যাতায়াত করে । এর ফলে এ জেলার মানুষ আরও ঝুকির মধ্য দিয়ে দিন কাটাতে থাকে।

বন্যা
এজেলার মানুষের উপর মরার উপর খারাঘায়ের মতো চরে বসে বন্যা। একে করোনা ভাইরাসের জন্য লক ডাউন তার উপর তিন দফা বন্যা। আলুর রাজ্য হিসেবে পরিচিত মুন্সীগঞ্জ জেলা। আলু ছাড়াও বাহারি সবজি চাষ হয় এ জেলায়। তিন দফায় বন্যায় নিষ্য হন অনেক স্বপ্ন বোনা কৃষক। কৃষকের স্বপ্ন বন্যার পানিতে ভেসে যায়। গত বছরে ২৬ আগস্ট ‘গনি বেপারীর স্বপ্ন পূরণ হলো না ’ এ শিরোনামে সংবাদ প্রকাশ হয় মুন্সীগঞ্জের খবর এ। বন্যায় গনি ব্যপারীর মতো জেলায় অনেক কৃষকের আমন ধান পানিতে তলিয়ে নষ্ট হয়ে যায়। তাদের যতেœর ফসল নষ্ট হয়ে যায় বন্যার পানিতে। বন্যায় শুধু ফসল নয় ভেসে গিয়েছিলো অসংখ্য পুকুরের চাষের মাছ। দিসে হারা হয়ে পরেন অনেক মৎস্য চাষি। এবারের বন্যায় অনেকে হয়েছেন বাড়ি ছাড়া।

আত্মহত্যা
আত্মহত্যা প্রতি বছরই কম বেশী হচ্ছে। ঋণের দায়ে আত্মহত্যা, প্রেমে ব্যর্থ হয়ে আত্মহত্যা, পারিবারিক কলহের কারণে আত্মহত্যা হচ্ছেই। এবছর করোনা লক ডাউনের কারণে কিছু পরিবারে সংসার নিয়ে হতাশায় দিন কাটায় । কিন্তির টাকা দিতে না পেরে আত্মহত্যার ঘটনাও ঘটেছে ২০২০ সালে। জেলার হাসপাতার গুলোতে প্রায় সময় দেখা যেতো বিষ খেয়ে আত্মহত্যা হরার চেষ্টা করেছে এমন রোগী।

গুজব
গুজব সারাদেশের মতো মুন্সীগঞ্জেও প্রভাব ফেলে। করোনাকালীন সময় সবচেয়ে বড় প্রভাব ফেলে লবণ ও একযোগে সারা জেলায় ডাকাতি নিয়ে। লবণ সংকট এমন গুজবে জেলার অবুঝ মানুষ গুলো লবণ মজুদ করতে শুরু করে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে “ এলাকায় ডাকাত এসছে। সকলে সজাক হন” এমন পোস্ট ও এলাকার মসজিদের মাইকে ঘোসনা দিয়ে গুজব ছড়ানো ঘটনাও ঘটে গত বছর মুন্সীগঞ্জ জেলায়।

থেমে নেই মাদক ব্যবসা
সরকারের বিভিন্ন অভিযানে অনেক মাদক ব্যবসায়ী, চোরাকারবারি ধরা পড়লও থেমে নেই মাদক ব্যবসা। মাদকের অপব্যবহার, অবৈধ পাচার প্রতিরোধে র‌্যাব-১১, সিপিসি-১, মুন্সীগঞ্জ, মুন্সীগঞ্জ জেলা পুলিশ ও ডিবি পুলিশ কাজ করছে। এরপরও অবৈধ মাদকদ্রব্যের ব্যবসা বা চোরাচালানের মাধ্যমে সহজে ধনী হওয়ার পেছনে ছুটছে অনেকেই।

র‌্যাব-১১, সিপিসি-১, মুন্সীগঞ্জ গত বছর জোড়েই মাদক ব্যবসায়ী, চোরাকারবারি ধরা সাফল অজর্ন করেন। প্রতি নিয়তই উদ্ধার করছে মাদক, আটক করছে বড় বড় মাদক ব্যবসায়ীদের। তবুও থেমে নেই মাদক ব্যবসা। গত এক বছরে তাদের অভিযানে ইয়াবা ২০ হাজার পিচ, হেরোইন প্রায় ২শ গ্রাম, বিদেশি মদ প্রায় ৫০ লিটার, দেশী মদ প্রায় ১শ লিটার, ফেনসিডিল প্রায় ১ হাজার বোতল, গাজা প্রায় ৪০ কেজি ও বিয়ার ৪শ ক্যান উদ্ধার করেন। আসামী আটক করেন প্রায় ৫শ জনকে। এর মধ্যে সর্বশেষ গতবছরে ডিসেম্বরে সিরাজদিখান উপজেলার চালতিপাড়া থেকে ১শ পিচ ইয়াবা সহ আটক করে এক মাদক ব্যবসায়ীকে। এছাড়া গত বছরে শুরুতে পদ্মা সেতু থেকে চুরি হওয়া লোহা ও আটক করেন চোর সদস্যদের। করোনা কালিন সময় শ্রীনগর উপজেলার সিংপাড়া থেকে আটক করেন ভুয়া চিকিৎসক। শ্রীনগর রানী জেনারেল হাসপাতালকে আড়াই লক্ষ জরিমানা সহ ১ জনকে আটক করেন। টঙ্গীবাড়ীতে অটো চালককে গলা কেটে হত্যার প্রধান আসামীকে আটক করে এ জেলার মানুষের আস্তা অর্জন করেন।

খুন
গত বছরে খুন ঘটনাও ঘটেছে অনেক। তার মধ্যে আলোচিত টঙ্গীবাড়ী উপজেলায় গত বছরের মে মাসে অটো চালক খুন হন। সিরাজদিখান উপজেলায় দিয়াশলাই চাওয়াকে কেন্দ্র করে গত ১৪ আগস্ট আবু হানিফ তালুকদার খুন হন। এ ছাড়াও আরো কিছু খুন ঘটনা রয়েছে।

সড়ক দুর্ঘটনা বাড়ছেই
গতবছরটি ছিলো সড়ক দুর্ঘটনা এজেলায় অনেক বেশী। ঢাকা মাওয়া এক্সপ্রেসওয়ে উদ্ভোধনের পর পর শুরু হয় সড়ক দুর্ঘটনার ধুম। শ্রীনগর উপজেলার হাসাড়া স্কুলের সামনে এক্সপ্রেসওয়েতে প্রতি নিয়তই হতো সড়ক দুর্ঘটনা। সিরাজদিখান উপজেলার নিমতলা এলাকা ছিলো মৃত্যুর কুপ। অসংখ্যা তাজা প্রাণ হারিয়েছে এ স্থানটিতে। এ স্থানে ফুটওভার ব্রিজের দাবিতে অনেক বার মানববন্ধন করার হলেও এলাকাবাসীর চাহিদা পূরণ হয়নি। দৈনিক মুন্সীগঞ্জের খবর পত্রিকায় গত বছরে ২৪ আগস্টের এক নিউজের তথ্যে উল্লেখ্য করা হয় ঢাকা মাওয়া এক্সপ্রেসওয়েতে পারাপারের সময় ফেব্রুয়ারি থেকে আগস্ট পযর্ন্ত সড়ক দুর্ঘটনার শিকার হয়ে ৪ জন উন্মাদ ও ৮ জন পথ চারী প্রাণ হারায়। এছাড়াও রয়েছে অসংখ্য দুর্ঘটনায় আহত হবার ঘটনা। অর্থাৎ অনেক সম্ভাবনাময় প্রাণ ঝরে যাচ্ছে প্রতিদিন- এর যেন কোনো শেষ নেই, বিচার নেই। এসব বিষয় নিয়ে গতবছরে ২৪ আগস্টে ‘ফুট ওভার ব্রীজের দাবিঃ আরো একটি লাশের অপেক্ষায়?’ শিরোনামে সংবাদ প্রকাশ হয় মুন্সীগঞ্জের খবর এ। দুঃখজনক হলেও সত্য, সড়কপথে দুর্ঘটনা এখনো থামেনি।

স্বপ্নের পদ্মা সেতু
বাংলাদেশের কোটি মানুষের স্বপ্ন ছিলো পদ্মা সেতু। প্রধান মন্ত্রী শেখ হাসিনা নানা বাধা পার করে পদ্মার বুকে দৃশ্যমান করে স্বপ্নের পদ্মা সেতু। বিশ্ব ব্যাংক যখন মুখ ফিরিয়ে নেয়, তখন এদেশের মানুষ দেখিয়ে দিলো বিশ্বকে বাঙালীকে আটকে রাখা যায় না। ২০২০ সাল করোনা ও বন্যায় জেলার মানুষকে দুঃখ-কষ্টে রাখলেও বছরের শেষের দিকে আনন্দে সকল দুঃখ-কষ্টকে ভুলিয়ে দেয় স্বপ্নের পদ্মা সেতু। ডিসেম্বরে ১২ ও ১৩ নাম্বার পিলানে স্প্যান বনানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। পদ্মা সেতুকে গিরে আনন্দ বিরাজ করছে এ জেলার মানুষের মাঝে। প্রতিদিন অসংখ্য মানুষ দেখতে যান পদ্মা সেতু। অনেকে পরিবার নিয়ে ঘুরতে যান পদ্মার পাড়।
এ জেলার মানুষ আশা করে নতুন বছরটা সুন্দর কাটবে। দূর হবে সকল অন্যায় অপরাধ। দূর হবে সকল দুঃখ-কষ্ট।