হল খুলতে জাতীয় সিদ্ধান্তের প্রয়োজন: ঢাবি উপাচার্য

0
90

‘মহামারীর ক্ষেত্রে আইন রয়েছে। এক্ষেত্রে এককভাবে সিদ্ধান্ত নেয়ার সুযোগ কোন শিক্ষা প্রতিষ্ঠানের নেই। কোনো প্রতিষ্ঠান বা এর অংশ বিশেষ কোনো সিদ্ধান্ত নিতে পারে না। এই সময়ে প্রয়োজন হয় একটি জাতীয় সিদ্ধান্তের।’

বৃহস্পতিবার হল খোলা নিয়ে ছাত্রলীগের সাথে এক বৈঠকে এসব কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মো. আখতারুজ্জামান।

চলতি বছরের মার্চ মাস থেকে করোনার কারণে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। মহামারীর কারণে সেশনজটে পড়তে যাওয়া শিক্ষার্থীদের জট কিছুটা কাটিয়ে তুলতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু আবাসিক হল না খুলে এমন সিদ্ধান্তকে ‘অমানবিক ও অযৌক্তিক’ বলছেন ঢাবি শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে স্বাস্থ্যবিধি মেনে হল খুলে দেয়ার দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

শিক্ষার্থীরা বলছেন, আবাসন সমস্যার সমাধান না করে এমন সিদ্ধান্ত অমূলক ও অযৌক্তিক। আমাদের অধিকাংশ শিক্ষার্থী গ্রামের বাড়িতে। তারা হঠাৎ করেই ঢাকাতে এসে কোথায় থাকবে, যেখানে অধিকাংশ শিক্ষার্থীরই আর্থিক সঙ্কটে রয়েছে। ঢাকায় থাকার জায়গা না থাকার কারণেই গণরুমে শিক্ষার্থীরা নিদারুণ কষ্টে দিন পাড় করে, এই দুর্দিনে তারা কিভাবে ঢাকায় বাসা ভাড়া করে থাকবে?

বৈঠক শেষে ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস গণমাধ্যমকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন হল বন্ধ রেখে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়। সে কারণে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ইতিপূর্বে উপাচার্যকে স্মারকলিপি দিয়েছি। আমরা জোর দাবি জানাই, যদি পরীক্ষা নিতেই হয় তাহলে অবশ্যই হল খুলে পরীক্ষা নিতে হবে। এক্ষেত্রে যারা পরীক্ষা দেবে তাদের আইডি কার্ড দেখে হলে প্রবেশের অনুমতি দেয়া যেতে পারে। আর যদি হল খোলা সম্ভব না হয় তাহলে প্রশাসন যেন একটি যৌক্তিক শিক্ষার্থীবান্ধব কোনো সমাধান খুঁজে বের করে।

তিনি আরো বলেন, আমাদের সাধারণ শিক্ষার্থী ভাইবোনেরা যাতে কোনো প্রতিকূলতায় না পড়ে। উপাচার্য স্যার আমাদের আশ্বস্ত করে বলেছেন যারা পরীক্ষা দেবে তাদের বিষয়টি তারা বিবেচনা করবে। আমরা আশা করি তারাও আমাদের সাধারণ শিক্ষার্থীদের আবেগ অনুভূতিকে বিবেচনায় এনে যৌক্তিক সিদ্ধান্ত নেবে।

বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, আমরা তোমাদের মানবিক দাবির সাথে দ্বিমত না। এখানে বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল থেকে শিক্ষার্থীরা পড়াশোনা করতে আসে। প্যানডেমিকের কতগুলো ধরণ রয়েছে। এটি এমন একটি বিষয় যেটি সংক্রমক রোগ। এগুলোর ক্ষেত্রে কতগুলো আইন আছে। তাই এক্ষেত্রে অংশ বিশেষ সিদ্ধান্ত নেয়া যায় না। কোনো প্রতিষ্ঠান পারে না, একটি জাতীয় সিদ্ধান্তের খুব প্রয়োজন হয়।

উল্লেখ্য, পরিক্ষার আগে হল খোলার দাবিতে গতকাল থেকে অবস্থান কর্মসূচি পালন করছেন ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা। এছাড়া গতকলা মানববন্ধন করে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন পরিক্ষার্থীরা। এর আগে গত রোববার (২০ ডিসেম্বর) উপাচার্যের কাছে হল খোলার দাবিতে স্মারকলিপিও দিয়েছিল ছাত্রলীগ। তাছাড়াও হল খোলার দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, প্রগতিশীল ছাত্রজোটসহ একাধিক সংগঠন।