মৃত্যুর আগে ৬-৮ ঘণ্টা তীব্র যন্ত্রণায় ভুগেছেন ম্যারাডোনা

0
101

ডিয়েগো ম্যারাডোনার টক্সিকোলজি রিপোর্ট থেকে নিশ্চিত হওয়া গেছে মৃত্যুর আগে তার শরীরে কোনো অ্যালকোহল বা মাদকের নমুনা ছিল না। তবে আর্জেন্টাইন কিংবদন্তি মৃত্যুর আগে তীব্র যন্ত্রণায় ভুগেছেন বলে তার ময়নাতদন্ত রিপোর্টে প্রকাশ পেয়েছে। ময়নাতদন্ত রিপোর্টের উল্লেখযোগ্য পয়েন্টগুলোর একটিতে বলা হয়েছে, সাবেক এই ফুটবলার মৃত্যুর আগে ৬-৮ ঘণ্টা তীব্র যন্ত্রণা সহ্য করেছেন।

১৯৮৬ বিশ্বকাপজয়ী তারকা গত ২৫ নভেম্বর ৬০ বছর বয়সে মারা যান। প্রাথমিক প্রতিবেদনে তার হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে বলে জানা যায়। ম্যারাডোনা মৃত্যুর পর চিকিৎসার অবহেলার অভিযোগ উঠেছিল। ময়নাতদন্ত রিপোর্টে তার ৬-৮ ঘণ্টা তীব্র যন্ত্রণায় ভোগার যে বিষয়টি সামনে এসেছে, তাতে বিতর্ক আরো মাথাচাড়া দিতে পারে। মঙ্গলবার আইনি প্রতিবেদনে বলা হয়েছে, মৃত্যুর আগে ম্যারাডোনার দেহে যে ওষুধের নমুনা পাওয়া গেছে, সেগুলো তার শারীরিক ও মানসিক স্বাস্থ্য চিকিৎসার জন্য দেওয়া হচ্ছিল।

সমস্যাগুলোর মধ্যে রয়েছে- হতাশা, অ্যালকোহল নির্ভরতা, খিঁচুনি ও পেটের সমস্যা। ময়নাতদন্ত রিপোর্টে আরো উল্লেখ করা হয়েছে, ম্যারাডোনা কিডনি, হার্ট এবং ফুসফুসের সমস্যায় ভুগছিলেন। মস্তিষ্কের রক্ত জমাট বাঁধায় নভেম্বরের শুরুতে ম্যারাডোনার সফল অস্ত্রোপচার হয়। এরপর হাসপাতালও ছাড়েন। তবে অ্যালকোহল আসক্তির জন্য বাসাতেই রিহাবে ছিলেন ম্যারাডোনা। নভেম্বরের শেষ সপ্তাহে হঠাৎ-ই বিশ্ব ফুটবলকে স্তব্ধ করে না ফেরার দেশে পাড়ি দেন ম্যারাডোনা।