সব অসত্য ও ভিত্তিহীন: সিইসি

0
75
সংবাদ সম্মেলনে সিইসি। ছবি: সংগ্রহ।

নির্বাচন কমিশনের (ইসি) বিরুদ্ধে ৪২ জন নাগরিকের করা আর্থিক অনিয়ম, দুর্নীতি ও অর্থসংশ্লিষ্ট গুরুতর অসদাচরণের অভিযোগকে অসত্য ও ভিত্তিহীন বললেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। বৃহস্পতিবার বিকেলে নির্বাচন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। সিইসি আরো বলেন, ইসিকে দায়ী করে যে বক্তব্য দেয়া হয়েছে তা অনভিপ্রেত ও আদৌ গ্রহণযোগ্য নেয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী। তবে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার উপস্থিত ছিলেন না। লিখিত বক্তব্যের বাইরে কোনো প্রশ্ন নেননি সিইসি নূরুল হুদা। এর আগে গেল ১৪ ডিসেম্বর নির্বাচন কমিশনের বিরুদ্ধে গুরুতর অসদাচরণের অভিযোগ তুলে এর তদন্ত করতে রাষ্ট্রপতির কাছে আবেদন করেন ৪২ জন নাগরিক। নাগরিকদের পক্ষে রাষ্ট্রপতির কাছে ওই চিঠি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী শাহদীন মালিক। যিনি নিজে এক সময় ইসির আইনজীবী ছিলেন।

চিঠিতে উল্লেখ করা অভিযোগগুলোর বিষয়ে নিজেদের বক্তব্য তুলে ধরে সিইসি কে এম নূরুল হুদা বলেন, প্রশিক্ষণ ব্যয়ে আর্থিক অনিয়মের ‘কোনো সুযোগ নেই’। নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির যে অভিযোগ করা হয়েছে তা ‘উদ্দেশ্যপ্রণোদিত ও ভিত্তিহীন’। নিয়ম বহির্ভূতভাবে বিলাসবহুল গাড়ি ব্যাবহারের অভিযোগও ‘অসত্য ও উদ্দেশ্যপ্রণোদিত’। নির্বাচন প্রক্রিয়া বিষয়ে করা অভিযোগ বিষয়ে নূরুল হুদা বলেন, নির্বাচন গতিশীল করতেই ইভিএম ব্যবহার করা হচ্ছে। ইভিএম ক্রয়ের সাথে সরাসরি নির্বাচন কমিশন যুক্ত নয়। বিবৃতিতে যা দুর্নীতির অভিযোগ আনা হয়েছে তা অসত্য।