বাংলাদেশকে ‘শান্তির জনপদ’ হিসেবে গড়ে তুলতে চাই: পররাষ্ট্রমন্ত্রী

0
90

বাংলাদেশকে ‘শান্তির জনপদ’ হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু সব সময় শান্তির ওপর গুরুত্বারোপ করেছেন এবং বাংলাদেশের জনগণও সব সময় শান্তিপ্রিয়। বাংলাদেশকে আমরা সারা বিশ্বের মধ্যে ‘শান্তির জনপদ’ হিসেবে গড়ে তুলতে চাই। বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন, এ বিষয়টি আমরা সারা বিশ্বের সামনে তুলে ধরতে চাই।

রোববার ‘বিজয় দিবসের চেতনা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। খবর ইউএনবির

বঙ্গবন্ধু ফাউন্ডেশন আয়োজিত এ আলোচনা সভায় ড. মোমেন বলেন, অনেকে বাংলাদেশকে দারিদ্র্যক্লিষ্ট, সাইক্লোনক্লিষ্ট, দুর্নীতিপরায়ণ দেশ হিসেবে ব্র্যান্ডিং করেন। কিন্তু বাংলাদেশ এখন অপার সম্ভাবনার দেশ, অর্থনৈতিক উন্নয়নের রোল মডেল, দুর্যোগ মোকাবিলার প্রস্তুতিতে প্রথম ও নারীর ক্ষমতায়নে নক্ষত্র।

তিনি বলেন, আমাদের দেশে বিনিয়োগ প্রতিবেশী রাষ্ট্রের তুলনায় অনেক বেশি। সুতরাং বিদেশিরা এখানে বিনিয়োগ করলে উভয় পক্ষ লাভবান হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পদ্মা সেতু আমাদের জন্য আরেকটি বড় বিজয়। প্রধানমন্ত্রীর দৃঢ়তায় নিজেদের অর্থে পদ্মা সেতু তৈরি করতে বাংলাদেশ সক্ষম হয়েছে।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে শেখ হাসিনার কোনো বিকল্প নেই। প্রধানমন্ত্রীর নির্দেশিত পথে চলতে পারলে অবশ্যই আমরা আমাদের স্বপ্ন সোনার বাংলা গড়ে তুলতে পারবো।

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের বিষয়ে নজর রাখার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর কয়েকজন খুনি বিভিন্ন দেশে পলাতক রয়েছে। এ বিষয়ে বঙ্গবন্ধু ফাউন্ডেশন ইতোমধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডায় ‘সিগনেচার ক্যাম্পেইন’ শুরু করেছে। তারা স্বাক্ষর সংগ্রহ করে ওইসব দেশের সরকারের কাছে পৌঁছে দিচ্ছে।

ভার্চুয়াল এ সভায় সংযুক্ত ছিলেন শেখ পরিবারের প্রবীণতম সদস্য শেখ কবির হোসেন, গণপূর্ত মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শহীদুল্লাহ খন্দকার, বাংলাদেশ মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ঠান্ডু ও নির্বাহী সভাপতি মশিউর মালেক।