সরকার ভেঙে দেওয়ার সুপারিশ নেপালের প্রধানমন্ত্রীর

0
74

জরুরি বৈঠক ডেকে সরকার ভেঙে দেওয়ার সুপারিশ করেছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। ভারতের টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়ান এক্সপ্রেস এ খবর দিয়েছে।

করোনা ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে চাপে পড়ার পাশাপাশি দেশটির সাবেক প্রধানমন্ত্রী, সাবেক গেরিলা ও মাওবাদী নেতা পুষ্প কমল দহল প্রচণ্ডের সঙ্গে বিরোধে এমন সিদ্ধান্ত নিয়েছেন ওলি।

শনিবার দলের শীর্ষ নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠকে করেন নেপালের প্রধানমন্ত্রী। রবিবার সকালে মন্ত্রী পরিষদের জরুরি বৈঠকে তিনি জানান, তার সরকার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। ফলে সরকার ভেঙে দেওয়া হোক।

নেপাল কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য বিষ্ণু রিজাল বলেন, ‘প্রধানমন্ত্রী সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন। সরকার ভেঙে দেওয়ার সুপারিশ করেছেন তিনি।’

দ্য কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনে বলা হয়, সংবিধান পরিষদীয় আইনের অধ্যাদেশের বিষয়টি নিয়ে ক্রমাগত চাপ বাড়ছিল প্রধানমন্ত্রী ওলির ওপর। গত মঙ্গলবার প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারিকে দিয়ে তা সই করিয়ে নিয়েছিলেন তিনি।

করোনা ও সেইসঙ্গে দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে টানাপোড়েন চলছে নেপালের রাজনীতিতে। পরিস্থিতি সামাল দিতে সরকার ব্যর্থ হয়েছে বলে বিরোধীদের অভিযোগ।

তার ওপর দলের অভ্যন্তরে প্রধানমন্ত্রী ওলির ভূমিকা নিয়ে একটা চাপা ক্ষোভ তৈরি হচ্ছিল। শেষমেশ সরকার ভেঙে দেওয়ার সুপারিশ করলেন তিনি।

নেপাল কমিউনিস্ট পার্টির এক নেতা মাধব নেপাল বলেন, ‘পার্লামেন্ট ভেঙে দেওয়ার বিষয়টি অসাংবিধানিক। এই সিদ্ধান্ত প্রত্যাহার করা উচিত।’