সৌদিতে করোনার টিকা প্রয়োগ শুরু

0
92
প্রতীকী ছবি।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তারা দেশটিতে করোনাভাইরাস টিকাদান কর্মসূচি শুরু করেছে। ফাইজার-বায়োএনটেকের করোনা টিকার দুটি চালান দেশটিতে পৌঁছানোর একদিন পর টিকাদান কর্মসূচি শুরু করলো সৌদি। আল-এখবারিয়া টিভির ফুটেজে দেখা যাচ্ছে, বৃহস্পতিবার রাজধানী রিয়াদে একটি মেডিকেল সেন্টারে একজন নারী ও একজন পুরুষকে টিকা দেয়া হচ্ছে। বুধবার ফাইজারের টিকার দুইটি চালান সৌদি পৌঁছায়।

এর ফলে মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার ও এর জার্মান অংশীদার বায়োএনটেকের টিকার ডোজ পেলো সৌদি। গত সপ্তাহে এই টিকা প্রয়োগের অনুমোদন দিয়েছিল দেশটি।এরপর মোবাইলের একটি অ্যাপের মাধ্যমে টিকার জন্য নিবন্ধন করতে মানুষজনের প্রতি আহ্বান জানায় সৌদি কর্তৃপক্ষ। ২৪ ঘন্টার মধ্যে দেড় লাখের বেশি মানুষ টিকা নেয়ার জন্য নিবন্ধনও করে।

৬৫ বছরের বেশি বয়সী, কোভিড-১৯ এর সংস্পর্শে আসার উচ্চ ঝুঁকিতে থাকা পেশাজীবী এবং দুর্বল রোগ প্রতিরোধী এবং ক্রনিক রোগে ভুগতে থাকা ব্যক্তি সবার আগে করোনার টিকা পাবে। দ্বিতীয় ধাপে ৫০ বছরের বেশি বয়সী ব্যক্তি, হেলথ প্র্যাকটিশনার এবং অ্যাজমা ও ডায়াবেটিসের মতো ক্রনিক রোগ থাকা ব্যক্তিদের টিকা দেয়া হবে। সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বাকি জনগোষ্ঠীকে তৃতীয় ধাপে টিকা দেয়া হবে। সৌদির জনসংখ্যা প্রায় ৩ কোটি ৪০ লাখ। দেশটিতে এ পর্যন্ত ৩ লাখ ৬০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৬ হাজার মানুষের।