লাইফস্টাইল

রোজগার বন্ধ থাকায় অনেক ঘরে নেই ঈদের আনন্দ

  • 16
    Shares

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) আতঙ্কে ম্লান ঈদুল ফিতরের উৎসব-আনন্দ। লকডাউনের বিধিনিষেধের জেরে ঘরবন্দি সব শ্রেণি-পেশার মানুষ। সবচেয়ে কষ্টে নিম্ন আয়ের লোকজন। আয়-উপার্জন বন্ধ থাকায় অনেক পরিবারেই এ বছর নেই ঈদ উৎসব পালনের সামর্থ্য।

বাবা-মায়ের সঙ্গে সাত বছরের সুমাইয়া থাকে শেওরা রেল কলোনি বস্তিতে। মেহেদির রঙে ঈদকে রাঙানোর চেষ্টা তার। তবে করোনা বাঁধ সেধেছে তার নতুন জামা-জুতোয়।

নিম্ন আয়ের হলেও ঈদ উৎসব নিয়ে এসব পরিবারেও থাকে অনেক ছোট ছোট গল্প। পরিকল্পনা থাকে নানা আনন্দ আয়োজনের। কিন্তু কভিড-নাইনটিন এবারের ঈদে পারস্পরিক বন্ধন আর আনন্দ ভাগাভাগির সেই উৎসবকে মলিন করে দিয়েছে।

কাজ-কর্ম বন্ধ থাকায় এবারে ঈদে বেশি বিপাকে কম আয়ের লোকজন। সাধ আর সাধ্যের ফারাকে ঈদ আয়োজন তো দূরের কথা দুবেলা খাবার জোটানোই এখন কঠিন হয়ে দাঁড়িয়েছে।

অর্থনীতিতে দীর্ঘদিনের স্থবিরতায় অর্থ সংকট এখন সব পর্যায়ে। সরকারি সহায়তার পাশাপাশি ব্যক্তি পর্যায়েও অনেকে চেষ্টা করছেন দুস্থদের পাশে দাঁড়ানোর।ঈদ তো কেবল আনন্দেরই উৎসই নয়, এটি মানুষে মানুষে কাছে আসার একটি বড় উপলক্ষ্য বটে।

করোনা ঝুঁকিতে বন্ধ হয়েছে কাজ। অনেকের ভরসা ত্রান সহায়তা। জীবনে প্রথম করোনা আতঙ্ক নিরানন্দে খুশির ঈদ পালন করতে চলেছেন কম আয়ের এসব মানুষেরা। এদেরও প্রত্যাশা কেটে যাক করোনার ঝুঁকি ঘরে ঘরে ফিরে আসুক শান্তি ও সমৃদ্ধি। বিস্তৃত হোক সম্প্রীতি ও সৌহার্দ্য।


  • 16
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button