যুক্তরাষ্ট্রে অনুমোদনের দ্বারপ্রান্তে মডার্না

0
81

যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার তৈরি নভেল করোনাভাইরাসের টিকা ৯৪ শতাংশ কার্যকর বলে জানিয়েছেন দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) সংস্থার বিজ্ঞানীরা। তাঁরা গতকাল মঙ্গলবার এমনটি জানিয়েছে। স্থানীয় সময় আগামীকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের টিকা অনুমোদন প্যানেলের বৈঠক হওয়ার কথা রয়েছে। সংবাদমাধ্যম সিএনএন ও বিবিসির খবরে এসব তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু তিন লাখ ছাড়িয়েছে। গত সোমবার থেকে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকার প্রয়োগ শুরু হয়েছে। এর পরদিন গতকাল মঙ্গলবার মডার্নার টিকা নিয়ে ভালো খবর জানালেন এফডিএর বিজ্ঞানীরা। চুয়ান্ন পৃষ্ঠার নিবন্ধে তাঁরা জানিয়েছেন, মডার্নার টিকায় সুনির্দিষ্ট কোনো নিরাপত্তা ঝুঁকি পাওয়া যায়নি। তাছাড়া গুরুতর প্রতিক্রিয়াও একেবারেই নগণ্য।

মডার্নার এই টিকা ৩০ হাজার মানুষের শরীরে প্রয়োগ করে এফডিএ দেখেছে, এতে ৯৪ দশমিক ১ শতাংশ কার্যকারিতা মিলছে। পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে জ্বর, মাথা ব্যথা, মাংসপেশি ও শরীরের জোড়া অংশে ব্যথার ঘটনা পাওয়া গেছে। ফাইজার-বায়োএনটেকের টিকার পরীক্ষায়ও এসব পার্শ্বপ্রতিক্রিয়া পেয়েছিল এফডিএ।

বিশেষজ্ঞ প্যানেল এবং এফডিএর প্রধান জরুরি ব্যবহারের অনুমোদন দিলে কোম্পানিটি ২৪ ঘণ্টার মধ্যে টিকাটির প্রথম চালান হস্তান্তর করতে পারবে। ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজে তাদের কার্যালয় ও কারখানা। অন্যদিকে ফাইজার-বায়োএনটেকের টিকা জার্মানি বেলজিয়ামসহ বেশ কয়েকটি দেশে প্রস্তুত করা হচ্ছে।

বিতরণ ও সংরক্ষণের দিক দিয়ে মডার্নার টিকার সম্ভাবনা বেশি। মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা যায়। যেটি সাধারণ ফ্রিজেই রাখার উপযোগী। যেখানে ফাইজার-বায়োএনটেকের টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে হয়। মডার্নার টিকাও দুই ডোজে মানুষের শরীরে দিতে হবে। প্রথম ডোজের ২৮ দিন পর দিতে হবে দ্বিতীয় ডোজ।

তবে মডার্না ২০১০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর এফডিএ থেকে কোনো পণ্যেরই ছাড়পত্র পায়নি। করোনার টিকার অনুমোদন পেলে এটিই যুক্তরাষ্ট্রে তাদের প্রথম পণ্য হতে যাচ্ছে। সম্প্রতি কোম্পানিটির শেয়ারের দাম প্রায় ৭০০ শতাংশ বেড়ে গেছে।

যুক্তরাষ্ট্র সরকার কোম্পানিটির কাছ থেকে ২০ কোটি ডোজ টিকা নেবে। অনুমোদন পেলেই প্রথম চালানে ৬০ লাখ ডোজ হস্তান্তর করবে তারা। কানাডা সরকার নেবে পাঁচ কোটি ৬০ লাখ ডোজ আর যুক্তরাজ্য সরকার এরই মধ্যে ৭০ লাখ ডোজ অর্ডার দিয়েছে মডার্নার কাছে। এ ছাড়া কোম্পানিটির কাছে সুইজারল্যান্ড সাড়ে সাত কোটি, জাপান পাঁচ কোটি এবং দক্ষিণ কোরিয়া দুই কোটি ডোজ টিকার অর্ডার দিয়েছে।