ঢাকা ও চট্টগ্রামে কর্মরত ১০ হাজার পুলিশ সদস্যের জন্য অপারেশন গিয়ার প্রচলনের যাত্রা শুরু : আইজিপি

0
85

এস,এম,মনির হোসেন জীবন : বাংলাদেশ পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) বলেছেন, মুজিববর্ষে দেশের মানুষকে আধুনিক বাংলাদেশের পুলিশের প্রতিচ্ছবি দেখানোর প্রত্যয় নিয়ে আজ থেকে প্রচলন করা হল সর্বাধুনিক অপারেশন গিয়ার ব্যবস্থা।

তিনি বলেন, ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন -মহানগরীতে কর্মরত প্রায় ১০ হাজার পুলিশ সদস্যদের জন্য নতুন সংযোজন পুলিশে এই গিয়ারটি সরবরাহ করার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু হল।

আজ মঙ্গলবার বেলা ১১টায় রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে পুলিশের জন্য নতুন এই সংযোজন কার্যক্রমের শুভ উদ্ধোধন করেন বাংলাদেশ পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।

উদ্ধোধনী এই অনুষ্ঠানে ভার্চুয়াল ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণ করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুলিশ প্রধান ড. বেনজীর আহমেদ বলেন, আগামীকাল বিজয় দিবস, এই মাহেন্দ্রক্ষনে আমরা পুলিশ বাহিনীতে নতুন অপারেশন গিয়ার যুক্ত করতে চাই। মূলত পশ্চিমা দেশগুলোতে পুলিশ বাহিনীতে সদস্যবৃন্দ রুটিন ডিউটি করার সময় লং ব্যারেল অস্ত্র বহন করে না। আমরা আগামীকাল থেকে বাংলাদেশে পুলিশের জন্য নতুন এই গিয়ার ব্যবস্থা প্রচলন করতে চাই ধাপে ধাপে। প্রথমে ঢাকা ও চট্টগ্রাম মহানগরী পুলিশে এই গিয়ারটি সরবরাহ করা হবে।

আইজিপি বলেন, হার্ডওয়ারের পাশাপাশি সফটওয়্যারের পরিবর্তন ও দরকার। সফটওয়্যার হচ্ছে আমাদের আচরণ। আমাদের আচরণগত পরিবর্তনের জন্য বিভিন্ন ধরনের ক্যাম্পেইন করা হচ্ছে। আমরা চাই যে, আমাদের একেবারে সর্ব কনিষ্ঠ থেকে শুরু করে সর্বোচ্চ পদ সবাই আচরণগত ক্ষেত্রে এক একজন হবেন অনুকরণীয় ব্যক্তিত্ব।

ড. বেনজীর আহমেদ বলেন, অনাকাঙ্ক্ষিত ও অপ্রত্যাশিত পরিস্থিতির উদ্ভব হলে জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে লং আর্মসের ব্যবহার অব্যাহত রাখবে পুলিশ।

সর্বাধুনিক এই অপারেশন গিয়ারটি তিনটি বিষয় এর সাথে যুক্ত উল্রেখ করে তিনি বলেন, এগুলো হচ্ছে ট্যাকটিক্যান বেল্ট, স্মল আর্মস উইথ থাই হোল্সটার ও হ্যান্ডস ফ্রি কমিউনিকেশনস। আনুষ্ঠানিকভাবে ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটনে পুলিশে কর্মরত ১০ হাজার পুলিশ সদস্যের ব্যবহারের মাধ্যমে সর্বাধুনিক এই অপারেশন গিয়ারটি চালু হচ্ছে।

আইজিপি বলেন, ট্যাকটিক্যাল বেল্টের সাথে থাই হোলস্টার যুক্ত করে সেখানে স্মল আর্মস রাখার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়াও বেল্টের সাথে এক্মপান্ডেবল ব্যাটন, টর্চলাইট, হ্যান্ড কাফ ও ওয়াটার বটল রাখার সুযোগ রয়েছে। জরুরি মুহূর্তে দ্রুত মেসেজ আদান প্রদান নিশ্চিত করতে ওয়ারলেস সেটের সাথে একটি মাইক্রোফোন জুড়ে দেওয়া হয়েছে। এতে করে দায়িত্ব পালনকালে পুলিশ সদস্যগণ ওয়ারলেস সেট মুখের কাছে না এনেই মেসেজ আদান-প্রদান করতে পারবে।

উদ্ধোধনী অনুষ্ঠানে ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম বিপিএম (বার), পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজিপি (এঅ্যান্ডও) ড. মোঃ মইনুর রহমান চৌধুরী, বিপিএম (বার),সহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। আর ভার্চুয়ালি ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণ করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর পিপিএম-সেবা।