জাতীয়

বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত

  • 28
    Shares

করোনা ভাইরাস পরিস্থিতিতে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে রাজধানীর বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে।
পূর্বনির্ধারিত সময় অনুযায়ী সোমবার (২৫ মে) ঈদের দিন সকাল ৭টায় এই জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। মুকাব্বির ছিলেন মুয়াজ্জিন হাফেজ ক্বারি কাজী মাসুদুর রহমান।

জামাত শেষে খুতবা পেশ করা হয়। এরপর অনুষ্ঠিত হয় দোয়া ও মোনাজাত। মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়। পাশাপাশি সম্প্রতি বৈশ্বিক করোনা ভাইরাসে আক্রান্ত ও নিহতদের জন্য দোয়া করা হয়। একইসঙ্গে মোনাজাতে বিশ্ব উম্মতে মোহাম্মদির গুনাহ মাফ চাওয়া, সব মৃতব্যক্তির কবরের আজাব মাফ চাওয়াসহ যেকোনও বিপদ থেকে দেশকে মুক্ত রাখার জন্য প্রার্থনা করা হয়।এদিন সকাল থেকে রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে নামাজ আদায় করতে বায়তুল মোকাররমে আসতে থাকেন মুসল্লিরা।

এদিকে করোনা ভাইরাসের বিরূপ বাস্তবতায় এ বছর রাজধানী ঢাকায় হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে এবছর ঈদের জামাত হচ্ছে না। এমনকি শত বছরের ঐতিহ্যবাহী কিশোরগঞ্জের শোলাকিয়া ময়দানেও হচ্ছে না ঈদ জামাত। তবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আজ ঈদের ৫টি জামাত অনুষ্ঠিত হচ্ছে।

এছাড়াও ঢাকার বাইরে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহসহ বিভাগীয় শহরগুলো ছাড়াও জেলা-উপজেলা ও স্থানীয় পর্যায়ে করোনা ভাইরাস পরিস্থিতিতে সরকার নির্দেশিত শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ এলাকার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে।


  • 28
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button