অ্যালেক্সি নাভালনির পিছু নিয়েছে হিট স্কোয়াড

0
96

রাশিয়ার গুপ্তচর বিষয়ক এজেন্সি এফএসবি’র পক্ষে কাজ করে এমন ছদ্মবেশী একটি হিট স্কোয়াড কাজ করছিল বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির ওপর বিষ প্রয়োগ করতে। আগস্টে তার ওপর চায়ের সঙ্গে বিষ প্রয়োগ করা হয়। এতে অচেতন হয়ে পড়েন তিনি। তার অবস্থা আশঙ্কাজনক অবস্থায় চলে যায়। জীবন-মৃত্যুর এক সন্ধিক্ষণে তাকে নেয়া হয় বৃটেনে। চিকিৎসায় তিনি সুস্থ হয়ে ওঠেন। তদন্ত বিষয়ক ওয়েবসাইট বেলিংক্যাট দাবি করেছে, এর আগেও অ্যালেক্সি নাভালনির ওপর এমন টার্গেট করা হয়েছিল। টেলিকম এবং ভ্রমণ বিষয়ক ডাটা থেকে এসব তথ্য মিলেছে।

এমন খবর দিয়েছে লন্ডনের অনলাইন গার্ডিয়ান। বেলিংক্যাট বলেছে, ২০১৭ সাল থেকে নাভালনির পিছু লেগে ছিল ওই হিট স্কোয়াড। বিশেষ করে তিনি যখন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার পরিকল্পনা ঘোষণা দেন, তারপরই তার বিরুদ্ধে শুরু হয় এমন অপারেশন।

ফ্লাইটের পর ফ্লাইট, কমপক্ষে ৩০টি গন্তব্যে তাকে অনুসরণ করে এফএসবির নজরদারি টিম। তারপর তারা এ বছর জুলাইয়ে প্রথমবার বিষ প্রয়োগে সফল হয়। ওই সময় নাভালনি তার স্ত্রী ইউলিয়ার সঙ্গে কালিনিনগ্রাদ সফর করছিলেন।

সফরের সময়েই ইউলিয়া আকস্মিকভাবে অসুস্থ হয়ে পড়েন। তিনি সৈকতের পাশে একটি ক্যাফেতে বসে পড়েন। অনেক কষ্ট করে তাকে হোটেল কক্ষে নিয়ে যাওয়া হয়। তিনি পরে বলেছেন, ওই সময় আমি এতটাই অসুস্থ হয়ে পড়েছিলাম যে, কোনদিন এমনটি আর হয়নি কখনো। পরের দিন সকালে তিনি সুস্থ হন।