ভোলার বন্দর নগরী ইলিশায় লঞ্চের মেলা, আনন্দিত যাত্রীরা

0
195

ইয়ামিন হোসেন: ভোলার মানুষ এক সময় ভোলার বাহিরে যেতে চাইলে কাক এর মত সন্ধ্যার লঞ্চের অপেক্ষায় বসে থাকতো,ওই বালিয়া,সান্ধা আসছে, আবার অনেক সময় যাত্রীরা লঞ্চের অপেক্ষায় বসে থাকলেও হঠাৎ ঘাটের সুপারভাইজার বলতেন আজ জোয়ারভাটার কারনে লঞ্চ আসবে না।

তখন জরুরী ঢাকা যাওয়ার যাত্রীরা বিপাকে পড়তেন কিন্তু বিকল্প কোন পন্থা ছিলো না লঞ্চ যাত্রীদের। অবশেষে গত কয়েক মাস ধরে ইলিশা রোডে প্রথমে গ্রীণ লাইন নামের ওয়াটার বাসের যাত্রা শুরুর মধ্যে দিয়েই শুরু হয় দিবা সার্ভিস লঞ্চ চলাচল শুরু।

গ্রীণ লাইনের পর আসেন এ্যাডভেঞ্চার-৫, কর্ণফুলী-১৪ এর পরই আসতে থাকে বিভিন্ন যাত্রীবাহী লঞ্চ। সর্বশেষ সেন্টমান্টিনের সাগরে চলাচল কারি দোয়েলপাখি -১ এসে চমকে দিয়েছেন ইলিশা রোডের যাত্রীদের। ১৪ই ডিসেম্বর আনুষ্ঠানিক ভাবে ইলিশা টু ঢাকা রোডে যাত্রা শুরু করেন দোয়েলপাখি-১। এ ছাড়াও এই রোডে দিবা সার্ভিসের পর রাতে চলাচল করেন, আল ওয়ালিদ, সোনারতরী-৩, মাঝেমধ্যে কর্ণফুলী-৯ অথবা ১০ লঞ্চ।

ঢাকার লঞ্চ ছাড়াও প্রতিদিন ইলিশা ঘাট থেকে মজুচৌধুরীঘাটের উদ্দেশ্য ছেড়ে যায় ৮/১০টি লঞ্চ, এদের মধ্যে সকাল ৭ টায় রাকিন, ৮ টায় এমভি মহিন, ৮:২৫ উপকূল, ৮:৫৫ সোহেলি ৯:২৫ চন্দ্রদ্বীপ, ১০ টায় স্বপ্নদীপ, ১০:২০ সঞ্চিতা, ১১ টায় জনতা, ১২ টায় হলো সুপার সনিক এই নামের লঞ্চগুলো চলাচল করেন।

ভোলার ব্যবসায়ী হেলাল উদ্দিন বলেন,ভোলার মূল শহরের সাথে ইলিশা ঘাটের যোগাযোগ ব্যবস্থা ভালো থাকায় এই ঘাটে লঞ্চ বেশি ঘাট করছে, যার কারনে যাত্রীদের জন্য সুবিধা হচ্ছে। ঘাটের ইজারাদার সোহরাওয়ার্দী মাষ্টার বলেন, ইলিশাঘাট ভোলার মধ্যে অন্যতম একটি ঘাট, আমরা আনন্দিত যে আগের তুলনায় এখন অনেক লঞ্চ এই ঘাটে ভিড়ছে, পাশাপাশি যাত্রীদের সুবিধাতে উন্নতমানের পল্টুন দাবী করেন তিনি।