অবাধে তুরস্কে প্রবেশের সুযোগ পাবেন আজারবাইজানের নাগরিকরা

0
82

ভিসা ছাড়াই অবাধে তুরস্কে প্রবেশের সুযোগ পাচ্ছেন আজারবাইজানের নাগরিকরা। একইভাবে তুর্কি নাগরিকরাও আজারবাইজান ভ্রমণের সুযোগ পাবেন। দুই দেশের মধ্যে স্বাক্ষরিত এক চুক্তির আওতায় তারা এ সুযোগ পাবেন। শুক্রবার তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি সাফাক।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার দুই দেশের মধ্যে ভিসামুক্ত চলাচলের এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর আওতায় ভিসার বদলে পরিচয়পত্র সঙ্গে রাখলেই ভ্রমণের অনুমতি দেবে কর্তৃপক্ষ। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, নতুন স্বাক্ষরিত প্রটোকলটি কেবল আমাদের জনগণের মধ্যেই যোগাযোগ বাড়াবে না বরং ভ্রাতৃপ্রতীম আজারবাইজানের সঙ্গে আমাদের সম্পর্কের ক্ষেত্রেও এটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

বৃহস্পতিবার আর্মেনিয়ার বিরুদ্ধে আজারবাইজানের বিজয় উৎসবে যোগ দেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। এর একদিনের মাথায় শুক্রবার দুই দেশের মধ্যে ভিসামুক্ত চলাচলের কথা জানায় আঙ্কারা। আজারবাইজানের বিজয় উৎসবে দেওয়া ভাষণে এরদোয়ান বলেন, আর্মেনিয়ার সেনারা কারাবাখে যুদ্ধাপরাধ করেছে। তারা শহর, গ্রাম, মসজিদ ধবংস করেছে। তাই তাদের বিচার হওয়া উচিত।

টানা ছয় সপ্তাহ সংঘর্ষের পর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে চুক্তি হয়েছে। এর ফলে নাগোরনো- কারাবাখের আর্মেনীয় অধ্যুষিত এলাকার নিয়ন্ত্রণ ছাড়তে হয়েছে আর্মেনিয়াকে। এমনকী ১৯৯০ পরবর্তী সময়ে তারা যে ছয়টি জেলার দখল নিয়েছিল, সেগুলোও আজারবাইজানকে দিয়ে দিতে হয়েছে। এটি নিজেদের জয় হিসেবে দেখছে আজেরিরা। আর এ যুদ্ধে আজারবাইজানকে সর্বাত্মক সামরিক ও কূটনৈতিক সমর্থন দিয়েছে আঙ্কারা। ফলে আজারবাইজানের বিজয়কে নিজের বিজয় হিসেবে দেখছে তুরস্ক। আর্মেনিয়াও মনে করে তুরস্কের হস্তক্ষেপের কারণেই আজেরি বাহিনীর হাতে তাদের এভাবে নাস্তানাবুদ হতে হয়েছে।