কাঠমিস্ত্রি নিতাই দাসের সংগ্রাম

0
179

আরিফুল ইসলাম শ্যামল: নানা প্রতিকুলতার মাঝেও জীবনযুদ্ধে ও জীবীকার টানে নিজ কর্মের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সংগ্রাম করে এখনও টিকে আছেন কাঠমিস্ত্রি নিতাই দাস (৫৫)। করোনাকালীন সময়ে একেই তো কাজে মন্দা, অন্যদিকে সড়ক দুর্ঘটনায় নিজের পা ভেঙে অসুস্থ হয়ে ঘরে বসে থাকতে হয়েছে তার। মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার চকবাজার-ছনবাড়ি রাস্তার শ্রীনগর ফায়ার সার্ভিস স্টেশন সংলগ্ন সজিব ফার্নিচার নামে নিতাই দাস মিস্ত্রির নিজ ব্যবসা প্রতিষ্ঠানটি কয়েক মাসের জন্য বন্ধই রাখতে হয়েছে তার। কিছুদিন হলো অসুস্থতা কাটিয়ে উঠতে পেরে নিজ কর্মস্থলে ফিরে কাজ শুরু করেন তিনি। বিভিন্ন চেয়ার, টেবিল, হাঁস-মুরগী পালনের খোয়ার, চকিসহ রেডিমেট ও অর্ডারে এসব আসবাবপত্র তৈরি করছেন তিনি। বিভিন্ন কাঠ দিয়ে টেকসই ও সস্মাদামে এসব ফার্নিচার বিক্রি করেন।

দেখা যায়, এলাকায় নিতাই মিস্ত্রি নামে পরিচিত দোকানে একাই কাজ করছেন। কড়ই, চামবল, মেহগনিসহ বিভিন্ন জাতের কাঠ দিয়ে আসবাবপত্র তৈরি করে দোকানে মজুদ করা হচ্ছে। চকি, চেয়ার, টেবিলসহ মুরগীর খোয়ার পর্যন্ত তার এখানে পাওয়া যাচ্ছে। এখান থেকে তুলনামূলকভাবে কিছুটা কম দামে এসব আসবাবপত্র কিনতে পারছেন ক্রেতারা।

নিতাই দাস মিস্ত্রি বলেন, করোনার প্রথম দিক থেকে এ পর্যন্ত কাজ কম হচ্ছে। গত সাড়ে ৩ মাস আগে কাজ শেষে বাড়ি ফেরার সময় ট্রাকের ধাক্কায় যাত্রী বহনকারী ইজিবাইক উল্টে গেলে পা ভেঙে যায় তার। এখন পায়ের চিকিৎসা করছি। সব মিলিয়ে নানা প্রতিকুলতার মাঝেও নিজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে জীবনযুদ্ধে টিকে আছি। দোকান ভাড়া ও অন্যান্য খরচ বাদে মাসে প্রায় ১০/১২ হাজার টাকা কামাই করছি। কাস্টমাদের পছন্দ অনুযায়ী বিভিন্ন আকারের এসব ফার্নিচারের অর্ডারও নেন তিনি। তবে তিনি রেডিমেট আসবাবপত্র বেশী তৈরি করেন।

খোঁজ খবর নিয়ে জানা যায়, নিতাই মিস্ত্রি প্রায় ২০ বছর যাবত এই পেশায় কাজ করছেন। ৪/৫ হাতের ১টি চকি তার দোকান থেকে বিক্রি করা হচ্ছে (কাঠের মান অনুযায়ী) ১২০০ থেকে ৩০০০ টাকা। বড় সাইজের ১টি খোয়ার বিক্রি হচ্ছে সাড়ে ৩ হাজার টাকায়। এছাড়াও অন্যান্য রেডিমেট আসবাবপত্র কম দামে বিক্রি করছেন তিনি। জীবনযুদ্ধে টিকে থাকতে নিতাই মিস্ত্রির ভাঙা পা নিয়েই কাজ করতে হচ্ছে। ৬ সদস্যর পরিবার নিয়ে শ্রীনগর উপজেলার শ্যামসিদ্ধি এলাকায় বসবাস করেন তিনি।