খুলনা জেলা প্রশাসনের মোবাইল কোর্ট পরিচালনা

0
90

আহছানুল আমীন জর্জ, খুলনা : ৫ ডিসেম্বর শনিবার খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক পরিচালিত একটি মোবাইল কোর্টে একজনকে মাদক সংক্রান্ত অপরাধ সংঘটনের দায়ে ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮’ এর সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক কারাদণ্ড ও অর্থদণ্ড প্রদান করা হয়।

জেলা প্রশাসনের মিডিয়া সেলের সূত্রে জানা যায়, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের নির্দেশে নগরীর ডাক বাংলা এবং খুলনা রেলওয়ে স্টেশন এলাকায় মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়। মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক এবং শারমিন জাহান লুনা।

মোবাইলকোর্ট পরিচালনাকালে দরিদ্র মাস্কবিহীন মানুষকে মাস্ক বিতরণ করা হয়। মাস্ক পরিধান না করার দায়ে ১৩ মামলায় ১৩ জনকে মোট ৪ হাজার ৩শ’ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’ এর সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক এসব জরিমানা করা হয়।

সম্প্রতি করোনাভাইরাস সংক্রমণের হার বেড়ে যাওয়ায় গত ৮ নভেম্বর খুলনা জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভার সর্বসম্মত সিদ্ধান্তের প্রেক্ষিতে ৯ নভেম্বর থেকে জেলা প্রশাসন কঠোর অবস্থা গ্রহণ করে।

মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন সদর থানা পুলিশ এবং সোনাডাঙ্গা মডেল থানা পুলিশের সদস্যরা। স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে এবং মাদক সংক্রান্ত অপরাধ নির্মূলে জেলা প্রশাসনের এমন অভিযান অব্যাহত থাকবে বলে জানা গেছে।